বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

প্রথম থেকেই অস্বস্তিতে শাহবাজ সরকার

পাকিস্তানে ৩৩ জন মন্ত্রী শপথ নিলেন। তবে যেভাবে মন্ত্রিসভা গঠন করেছেন শাহবাজ, তাতে শরিক দলগুলো অসন্তুষ্ট। বিশেষ করে পিএমএল-এন এবং পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ক্ষুব্ধ। এই তথ্য দিয়েছে, সংবাদপত্র দ্য ডন।

প্রথম থেকেই পিচ্ছিল পথে হাঁটা শুরু করেছেন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। কারণ প্রেসিডেন্ট আরিফ আলভি মন্ত্রী পরিষদের শপথবাক্য পাঠ করাননি। করিয়েছেন সিনেটের চেয়ারম্যান সাদিক সিদ্দিকি। ৩৩ জন শপথ নিলেও ২৮ জনেরই দফতর বণ্টন করা হয়েছে। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর পাঁচ মন্ত্রীর দফতর বণ্টন এখনো হয়নি। তিনজন পরামর্শদাতাও নিয়োগ করেছেন শাহবাজ। প্রধানমন্ত্রীর অফিস অবশ্য জানিয়েছে, পিএমএল প্রধান নওয়াজ শরিফ এবং অন্য শরিক দলের নেতাদের সঙ্গে কথা বলেই মন্ত্রিসভার গঠন ও মন্ত্রীদের নাম চূড়ান্ত করা হয়েছে। শাহবাজ শরীফ টুইট করে বলেছেন, তিনি আশা করেন, মন্ত্রী ও পরামর্শদাতারা মানুষের সমস্যা দূর করতে পারবেন। আর তাদের লক্ষ্য হলো শুধু কাজ করে যাওয়া। কিন্তু পিএমএল-এন সূত্র ডনকে জানিয়েছে, নওয়াজের ঘনিষ্ঠরা বাদ পড়েছেন। শুধুমাত্র তার একজন অনুগামীকে নেওয়া হয়েছে। নওয়াজকে কোণঠাসা করার চেষ্টা হয়েছে। পিপিপি সূত্র ডনকে জানিয়েছে, তারাও মন্ত্রিসভা গঠন নিয়ে খুশি নয়।

ালোচিস্তান ন্যাশনাল পার্টি, বালোচিস্তান আওয়ামী পার্টি এবং আওয়ামী ন্যাশনাল পার্টি থেকে কাউকে মন্ত্রিসভায় নেওয়া হয়নি। অথচ, পিপিপি তাদের এই নিয়ে প্রতিশ্রুতি দিয়েছিল। বিলাওয়াল ভুট্টো মঙ্গলবার রাতে যুক্তরাজ্য গেছেন। সেখানে তিনি নওয়াজ শরিফের সঙ্গে দেখা করবেন। বিরোধী পিটিআই-এর অভিযোগ, শাহবাজ শরীফ দুর্নীতিগ্রস্তদের মন্ত্রী করেছেন। মন্ত্রিসভার ২৪ জনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আছে।

পিএমডিএ ভেঙে দেওয়ার ঘোষণা নতুন তথ্যমন্ত্রীর : পাকিস্তান মিডিয়া ডেভেলপমেন্ট অথোরিটি বা পিএমডিএ ভেঙে দেওয়ার (ডিসব্যান্ড) ঘোষণা দিয়েছেন নতুন তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব। ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ দল যখন ক্ষমতায় ছিল তখন এই প্রতিষ্ঠানটি তৈরি করা হয়েছিল। এর উদ্দেশ্য ছিল প্রিন্ট, টেলিভিশন, রেডিও, চলচ্চিত্র এবং বিজ্ঞাপনসহ পাকিস্তানের সব ধরনের মিডিয়াকে নিয়ন্ত্রণ করা। পিএমডিএ নিয়ে পাকিস্তানে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছিল। তবে এবার শাহবাজ শরিফের নতুন মন্ত্রিসভা ঘোষণার পরই এটি ভেঙে দেওয়ার ঘোষণা দিয়েছেন তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব।

সর্বশেষ খবর