বৃহস্পতিবার, ২১ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
গুলির ঘটনা তদন্তের নির্দেশ

শ্রীলঙ্কার রামবুখ্খানায় কারফিউ

সরকারবিরোধী বিক্ষোভে শ্রীলঙ্কায় একজন নিহত হওয়ার পর রামবুখ্খানা অঞ্চলে কারফিউয়ের মেয়াদ বৃদ্ধি করেছে পুলিশ। মঙ্গলবার সরকারের পদত্যাগ চেয়ে বিক্ষোভ করেন একদল মানুষ। এ সময় নিরস্ত্র বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় পুলিশ। এতে এক ব্যক্তি নিহত ও ১৩ জন আহত হন। এ ঘটনার জন্য গভীর বেদনা জানিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। প্রেসিডেন্ট এক টুইটে বলেছেন, রামবুখ্খানার ঘটনায় পক্ষপাতহীন ও স্বচ্ছ তদন্ত করবে পুলিশ। একই রকম বিবৃতি দিয়েছেন প্রেসিডেন্টের ভাই ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। একই সঙ্গে মাহিন্দা  মৃত্যুর ঘটনা তদন্তে গতকাল পুলিশকে এই নির্দেশ দেন।

গত কয়েক সপ্তাহ ধরে দেশটিতে চলা বিক্ষোভে মঙ্গলবার প্রথমবারের মতো গুলি চালায় পুলিশ। মঙ্গলবারের সংঘর্ষে আহত ১৩ জনের মধ্যে কমপক্ষে তিনজন বিক্ষোভকারীকে ভর্তি করা হয়েছে কিগালি হাসপাতালে। কর্মকর্তাদের মতে, ওই তিনজনের অবস্থা সঙ্কটাপন্ন।

পুলিশ প্রধান চন্দনা বীক্রমারতেœ সাংবাদিকদের বলেছেন, ওই এলাকায় কারফিউ অব্যাহত থাকবে। ঘটনার দিন ১৫ জন পুলিশ সদস্যও আহত হয়েছেন। তিনি বলেছেন, মঙ্গলবার বিক্ষোভকারীরা সহিংস হয়ে ওঠে। তারা রেলওয়ে ট্র্যাক অবরুদ্ধ করে। দীর্ঘসময় তারা জ্বালানির জন্য লাইনে দাঁড়িয়ে আগের দামে তেল দাবি করতে থাকে। পুলিশ দুটি জ্বালানি বাউসারের ব্যবস্থা করলে বিক্ষোভকারীরা একটি গাড়ির ব্যাটারি খুলে নেয়। বন্ধ করে দেয় রেলওয়ে ট্র্যাক। পুলিশ প্রধান বলেন, কাঁদানে গ্যাস নিক্ষেপে পুলিশ সর্বনিম্ন শক্তি ব্যবহার করেছে।

সর্বশেষ খবর