শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

আল-আকসায় ইহুদিদের প্রার্থনা নিষিদ্ধের দাবি আরব লিগের

আল-আকসায় ইহুদিদের প্রার্থনা নিষিদ্ধের দাবি আরব লিগের

জেরুজালেমের আল-আকসা মসজিদে কয়েক সপ্তাহ ধরেই চলছে ইসরায়েলের আগ্রাসন। এমনকি গতকাল ইসরায়েলি বাহিনীর হামলায় আহত হয়েছেন ৩১ ফিলিস্তিনি। তারপরও এসব বাধা অতিক্রম করে রমজানের তৃতীয় জুমায় মসজিদ প্রাঙ্গণে হাজির হয়েছিলেন দেড় লাখ ফিলিস্তিনি -এএফপি

অবশেষে নীরবতা ভাঙল আরব লিগ। আল-আকসা মসজিদ চত্বরে ইহুদিদের প্রার্থনা নিষিদ্ধ করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছে আরব দেশগুলোর এ সংস্থাটি। এ ছাড়া ইসরায়েলকে সাবধান করে তারা জানিয়েছে, এ ধরনের আচরণ মুসলিমদের অনুভূতিতে ব্যাপক আঘাত দেয় এবং এর ফলে সংঘাত আরও বাড়তে পারে। এদিকে আল-আকসা মসজিদ চত্বরে ঢুকে নতুন করে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে তিন সাংবাদিকসহ প্রায় ৩০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। গতকাল সকালে এ হামলা চালানো হয়।

আল-কাতারের এক প্রতিবেদনে বলা হয়, দাঙ্গা পুলিশের সাজে রাবার বুলেট ও স্টান গ্রেনেড নিক্ষেপ করতে করতে মসজিদ চত্বরে প্রবেশ করে ইসরায়েলি বাহিনী। এ সময় তাদের লক্ষ্য করে পাথর ছোড়ে ফিলিস্তিনিরা। মসজিদ চত্বরে ছোটখাটো একটি অগ্নিকান্ডের ঘটনাও ঘটে। ইসরায়েলি পুলিশ মসজিদ চত্বরে একটি গাছ পুড়িয়ে দেয় বলে অভিযোগ করেছেন ফিলিস্তিনিরা। তবে পুলিশ বলছে, ফিলিস্তিনিদের নিক্ষেপ করা বাজি থেকে এই আগুন ছড়িয়ে পড়ে।

আল-জাজিরা জানায়, মুসলিমদের পবিত্র রমজান মাস শুরু হওয়ার পরই আল-আকসা এলাকায় উত্তেজনা বৃদ্ধি পাচ্ছে। এ নিয়ে প্রথমে চুপ থাকলেও বৃহস্পতিবার ইসরায়েলের আচরণের নিন্দা জানায় আরব লিগ।

সর্বশেষ খবর