রবিবার, ২৪ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

নয়াদিল্লিকে ফের কড়া বার্তা ওয়াশিংটনের

প্রতিরক্ষা ক্ষেত্রে রাশিয়ার প্রতি নির্ভরতা কমাক ভারত। ইউক্রেন যুদ্ধের আবহে ফের এভাবেই নয়াদিল্লিকে কড়া বার্তা দিল পেন্টাগন। এর আগেও একাধিকবার এই বার্তা দিয়েছে মার্কিন প্রশাসন। এবার পেন্টাগনের প্রেস সচিব জন কির্বি শুক্রবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ‘আমরা একটা বিষয় পরিষ্কার করে জানাতে চাই ভারত ও অন্য দেশগুলোকে। আমরা চাই না তারা প্রতিরক্ষা ক্ষেত্রে রাশিয়ার ওপরে নির্ভর করুক।’

তিনি এও বলেছেন, আমেরিকা ও ভারতের সঙ্গে যে প্রতিরক্ষা সংক্রান্ত অংশীদারি রয়েছে তাকে আমরা যথেষ্ট গুরুত্ব দিতে চাই। কারণ আমেরিকার কাছে ভারতের সঙ্গে এই সম্পর্ক যথেষ্ট গুরুত্বপূর্ণ।

আসলে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জেরে সম্প্রতি তুঙ্গে পৌঁছেছে ভারত ও আমেরিকার মধ্যে চলা কূটনৈতিক টানাপোড়েন। ওয়াশিংটনের প্রত্যাশা, রাশিয়ার সঙ্গে সম্পর্ক শিথিল করে ইউক্রেন যুদ্ধের বিরোধিতায় সরব হোক নয়াদিল্লি। রাশিয়া থেকে অপরিশোধিত তেল আমদানি নিয়েও মোদি প্রশাসনের কাছে ঘোর আপত্তি জানিয়েছে বাইডেন প্রশাসন। মার্কিন অনুরোধ না মানলে ভবিষ্যতে ভারত যে সমস্যার মুখে পড়তে পারে সেই ইঙ্গিতও দিয়েছে দেশটি। এবার মার্কিন সেনাবাহিনীর সদর দফতর পেন্টাগনের তরফেও একই রকম বার্তা দেওয়া হলো।

উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনীর প্রায় ৭০ শতাংশ হাতিয়ার তৎকালীন সোভিয়েত ইউনিয়ন বা রাশিয়া থেকে কেনা। বিশ্লেষকদের মতে, ভবিষ্যতেও ভারত যে মস্কোর আধুনিক অস্ত্রের প্রতি ঝুঁকে রয়েছে তা স্পষ্ট। বিশেষ করে, রাশিয়ার অত্যাধুনিক এস-৪০০ মিসিলে ডিফেন্স সিস্টেম নিয়ে অত্যন্ত আশাবাদী ভারত। কিন্তু বিষয়টিকে মেনে নিতে নারাজ আমেরিকা।

সর্বশেষ খবর