মঙ্গলবার, ২৬ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

পাকিস্তানকে সতর্কবার্তা তালেবান সরকারের

দেশের অভ্যন্তরীণ কোনো বিষয়ে অন্য কোনো দেশের নাক গলানো একেবারেই সহ্য করবে না তালেবানরা। রবিবারই আফগানিস্তানে তালেবান সরকারের প্রতিরক্ষা মন্ত্রী স্পষ্ট জানান, প্রতিবেশী দেশগুলোর আক্রমণ বরদাস্ত করবে না তালেবানরা। কিছুদিন আগে আফগানিস্তানের কুনার ও খোস্ত প্রদেশে এয়ারস্টাইকে অনেক হতাহতের ঘটনা ঘটে। তালেবানের তরফে এই হামলার জন্য পাকিস্তানকে দায়ী করা হয়েছে। আফগান প্রতিরক্ষা মন্ত্রী মোল্লা মহম্মদ ইয়াকুব বলেন, ‘বিশ্ব ও প্রতিবেশী দেশগুলো আমাদের জন্য নানা প্রতিবন্ধকতা তৈরি করছে। কুনারের হামলাই তার জ্বলন্ত উদাহরণ। এ ধরনের নাক গলানো আমরা সহ্য করব না।’ তবে আফগানিস্তানের ভূখণ্ডে কোনো ধরনের হামলা চালানোর কথা স্বীকার করেনি পাকিস্তান। ইসলামাবাদ বলেছে, আফগানিস্তান ও পাকিস্তান ‘ভ্রাতৃত্বপূর্ণ দেশ’।

মোল্লা ইয়াকুব বলেন, শান্তি নিশ্চিত করতে দীর্ঘ মেয়াদে আফগানিস্তানের সঙ্গে কাজ করার ব্যাপারে আশাবাদী পাকিস্তান। ইয়াকুবের এ বক্তব্যের ব্যাপারে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের কাছে জানতে চাওয়া হয়েছিল।

জবাবে ওই মুখপাত্র বলেন, পাকিস্তান ও আফগানিস্তান হলো ভ্রাতৃত্বপূর্ণ দেশ। দুই দেশের সরকার ও জনগণ সন্ত্রাসবাদকে গুরুতর হুমকি হিসেবে বিবেচনা করে থাকে এবং দীর্ঘ সময় ধরেই এ নিয়ে ভুগছে। সংশ্লিষ্ট প্রাতিষ্ঠানিক মাধ্যমগুলো ব্যবহার করে গঠনমূলক উপায়ে দুই দেশের মধ্যে আলোচনা জরুরি।

কুনার ও খোস্ত প্রদেশের স্থানীয় কর্মকর্তাদের দাবি, এসব এলাকায় পাকিস্তানের বিমান হামলায় ৩৬ জন নিহত হয়েছে। বিমান হামলার ঘটনায় প্রতিক্রিয়া জানাতে গত সপ্তাহে পাকিস্তানের দূতকে তলব করেছিল তালেবান প্রশাসনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সর্বশেষ খবর