বুধবার, ২৭ এপ্রিল, ২০২২ ০০:০০ টা
ভয়ংকর হয়ে উঠছে প্রকৃতি

বছরে ঘটছে ৫৬০টি প্রাকৃতিক বিপর্যয়

জলবায়ু পরিবর্তন নিয়ে ভয় জাগানিয়া একটি প্রতিবেদন পেশ করেছে জাতিসংঘ। যেখানে প্রাকৃতিক পরিস্থিতির ভয়ংকর একটি রূপ প্রকাশ করা হয়েছে। জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান পরিণতির কারণে বিপর্যকর পরিস্থিতি তৈরি হচ্ছে। যার মধ্যে অনেকগুলো বিধ্বংসী হবে। জীবন বা জীবিকাকেও প্রভাবিত করবে প্রবলভাবে। আর এই প্রভাব আগামী বছর থেকেই বোঝা যাবে।

প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান প্রবণতা যদি নিয়ন্ত্রণ না হয় তাহলে ২০৩০ সাল নাগাদ গোটা বিশ্বে বছরে প্রায় ৫৬০টি প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা ঘটবে। ২০১৫ সাল থেকে এখনো পর্যন্ত প্রতিবছর প্রায় ৪০০টি করে প্রাকৃতিক বিপর্যের ঘটনা ঘটে গোটা বিশ্বে। যার মধ্যে রয়েছে বন্যা, খরা, দাবানল, ভূমিকম্প। মহামারি ও রাসায়নিক দুর্ঘটনার মতো ঘটনা ঘটতে পারে বলেও সতর্ক করা হয়েছে।

জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বিপদের মাত্রা, সময়কাল আর তীব্রতা বাড়িয়ে দিয়েছে। এটি দুর্যোগের ক্ষয়ক্ষতি ও উন্নয়ন অর্জনের বিপর্যয়ের একটি প্রধান চালক হয়ে উঠেছে। বৈজ্ঞানিক প্রতিবেদনে বলা হয়েছে ১৯৭০-২০০০ সাল পর্যন্ত বিশ্ব ক্ষতিগ্রস্ত হয়েছে ৯০-১০০টির মতো প্রাকৃতিক বিপর্যের ঘটনায়।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ২০৩০ সালে তাপপ্রবাহের পরিমাণও অনেকটা বেড়ে যাবে। ২০০১ সালের তুলনায় প্রায় ৩০ শতাংশ বেড়ে যাবে তাপপ্রবাহ। রিপোর্টে আশঙ্কা করা হয়েছে জলবায়ু পরিবর্তনের কারণে কভিড-১৯, আর্থিক মন্দ ও খাদ্য ঘাটতিকেও প্রভাবিত করতে পারে। আর এ জলবায়ু পরিবর্তন রুখে দেওয়ার চেষ্টা বা উপায় শুধুমাত্র মানুষের হাতেই রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে প্রাকৃতিক বিপর্যয়ের ঝুঁকিপূর্ণ এলাকায় জনসংখ্যা বৃদ্ধির কারণে দুর্যোগের প্রভাবও বৃদ্ধি পেয়েছে। জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি হ্রাস বিভাগের কর্মকর্তা মামি মিজুতোরি বলছেন, এখনো মানুষ সতর্ক হচ্ছে না। যা বিপর্যয়ের সম্ভাবনা আরও বাড়িয়ে দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে দুর্যোগের কারণে বর্তমানে প্রায় ৯০ শতাংশ অর্থই ত্রাণ হিসেবে খরচ করা হচ্ছে। ৬ শতাংশ অর্থ ব্যয় করা হয়েছে পুনর্গঠনের জন্য আর মাত্র ৪ শতাংশ অর্থ খরচ করা হচ্ছে প্রতিরোধের জন্য।

জানা যায়, প্রাকৃতিক দুর্যোগের কারণে বিশ্বের দেশগুলো প্রায় প্রতিবছরই ১ শতাংশ করে জিডিপি কমে যায়। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে এশিয়া প্যাসিফিক অঞ্চল সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হতে পারে।

গত মাসে এই প্রতিবেদনে জাতিসংঘ বলেছিল, জলবায়ু পরিবর্তনের প্রভাবে আগামী ২০ বছরে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ের মুখে পড়বে পৃথিবীর প্রায় ৩৬০ কোটি মানুষ।

সর্বশেষ খবর