শনিবার, ৭ মে, ২০২২ ০০:০০ টা

ল্যাভরভের হয়ে ক্ষমা চাইলেন পুতিন

প্রতিদিন ডেস্ক

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ‘হিটলারের বংশে ইহুদি রক্ত ছিল’- বলার জন্য ইসরায়েলের কাছে ক্ষমা চেয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিন গত বৃহস্পতিবার ফোনালাপের সময় ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের কাছে ল্যাভরভের হয়ে এই ক্ষমার কথা বলেন। রয়টার্স। প্রাপ্ত খবর অনুযায়ী, হিটলারের বংশে ইহুদি ‘রক্ত’ মিশে ছিল- চলতি সপ্তাহে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভের এমন মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিল ইসরায়েল। ল্যাভরভের বক্তব্যকে ‘অমার্জনীয়’ অভিহিত করে ‘মিথ্যা’ মন্তব্যে ল্যাভরভ ইহুদি নিধনের ভয়াবহতাকে হেয় করেছেন বলে অভিযোগ করে মধ্যপ্রাচ্যের দেশটি। ল্যাভরভ গত রবিবার ইতালির এক  টেলিভিশন অনুষ্ঠানে দেওয়া সাক্ষাৎকারে ওই মন্তব্য করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিজে ইহুদি হওয়ার পরও রাশিয়া কীভাবে ইউক্রেনকে নাৎসিমুক্ত করার জন্য লড়ার দাবি করতে পারে- এমন প্রশ্নের জবাবে ল্যাভরভ বলেছিলেন, ‘জেলেনস্কি ইহুদি তো কী হয়েছে? তিনি ইহুদি হলেও তার নাৎসি যোগ উড়িয়ে দেওয়া যায় না। হিটলারও অর্ধেক ইহুদি ছিলেন। আমার বিশ্বাস তার শরীরেও ইহুদি রক্ত ছিল।’

এ বিষয়ে পুতিনের সঙ্গে কথা বলার পর বেনেট জানান, তিনি ক্ষমাপ্রার্থনা গ্রহণ করেছেন। ‘ইহুদি জনগণের ও ইহুদি নিধনের স্মৃতির প্রতি ‘শ্রদ্ধা স্পষ্ট’ করায় রাশিয়ার নেতাকে ধন্যবাদ জানান তিনি। বেনেটের দফতর জানিয়েছে, এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্টের কথা হয়েছিল। ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলার পর বেনেট মারিউপোলের আজভস্টাল ইস্পাত কারখানায় আটকে পড়া বেসামরিকদের বের হওয়ার একটা পথ করে  দেওয়ার জন্য পুতিনকে অনুরোধ করেন। উত্তরে পুতিন বেনেটকে জানান, ওই ইস্পাত কারখানায় আটকা পড়া  বেসামরিকদের বের করতে জাতিসংঘ ও রেড ক্রসের তত্ত্বাবধানে একটি মানবিক করিডোরের অনুমোদন দেবে রাশিয়া।

সর্বশেষ খবর