সোমবার, ৯ মে, ২০২২ ০০:০০ টা

পুতিন বিশ্বাস করেন রাশিয়া পরাজিত হতে পারে না : সিআইএ প্রধান

পুতিন বিশ্বাস করেন রাশিয়া পরাজিত হতে পারে না : সিআইএ প্রধান

ইউক্রেনের ডনবাসের একটি স্কুলে গতকাল ক্ষেপণাস্ত্র হামলা চালায় রাশিয়া। এতে অন্তত ৬০ জন নিহত হয়েছে -বিবিসি

দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় দিবস সামনে রেখে সাবেক সোভিয়েত ইউনিয়নকে অভিনন্দন জানিয়েছেন প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে তিনি বলেছেন, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার জয় হবেই। রুশ প্রেসিডেন্ট বলেন, পূর্ব পুরুষদের মতো আজও আমাদের সেনারা নাৎসিদের কাছ থেকে মাতৃভূমি রক্ষার জন্য কাঁধে কাঁধ রেখে লড়াই করছে। ১৯৪৫ সালের মতো তাদের আত্মবিশ্বাস বিজয় আমাদের সুনিশ্চিত।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির নাৎসি বাহিনীর চূড়ান্ত পরাজয়ের পর ১৯৪৫ সালের ৯ মে সরকারিভাবে সামরিক অভিযানে ইতি টেনেছিলেন সোভিয়েত ইউনিয়নের তৎকালীন প্রেসিডেন্ট জোশেফ স্তালিন। রাশিয়া প্রতি বছর ৯ মে ‘বিজয় উৎসব’ পালন করে। ইউক্রেন যুদ্ধে কোনোভাবেই হারা চলবে না রাশিয়ার। নইলে যে পরিণতি হবে তার ঝুঁকি বুঝতে পারছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তাই তিনি যুদ্ধ জয়ে আরও শক্তি প্রয়োগ করছেন। তবে যুদ্ধ জয়ে পুতিন যতই মরিয়া হয়ে উঠুন না কেন, এখনো তার পরমাণু বোমা ব্যবহারের কোনো আশঙ্কা নেই। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে এসব কথাই জানালেন মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর পরিচালক বিল বার্নস। আল-জাজিরার খবরে জানানো হয়েছে, শনিবার এক সংবাদ সম্মেলনে ইউক্রেনের যুদ্ধ নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন সিআইএ পরিচালক। এ সময় তিনি বলেন, কিয়েভ দখলে ব্যর্থ হয়েছে রাশিয়া। এখন ডনবাস জয়ে সব নজর দেওয়ার পরও সেখানে ইউক্রেনীয়দের হটাতে হিমশিম খাচ্ছে রুশ বাহিনী। কিন্তু এতে পুতিনের চিন্তায় পরিবর্তন আসেনি। তিনি এখনো বিশ্বাস করেন, তার বাহিনী ইউক্রেনকে হারিয়ে দিয়ে জয় নিয়ে আসবে। অর্থাৎ, যুদ্ধক্ষেত্রে পরিস্থিতি যতটাই নাজুক হোক না কেন, নিজের বাহিনীর ওপর পুতিনের ভরসা অটুট রয়েছে।

পুতিনের আসলে মানসিক অবস্থাটাই এখন এমন দাঁড়িয়েছে যে, পরাজিত হওয়ার পরিণতি তিনি কোনোভাবেই মানতে পারবেন না। পুতিন বিশ্বাস করেন, ইউক্রেনে শক্তি বৃদ্ধি করলে এখনো তার জয় নিশ্চিত হতে পারে। বার্নস এক সময় রাশিয়ায় মার্কিন রাষ্ট্রদূত হিসেবে কাজ করেছেন। তার জীবনের একটি বড় অংশ কেটেছে রুশ নেতাদের নিয়ে পড়াশোনা করে। তিনি জানান, মস্কো পরমাণু বোমা ব্যবহারের প্রস্তুতি নিচ্ছে এমন কোনো চিহ্ন পায়নি সিআইএ। যদিও গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণের কয়েক দিনের মাথায়ই নিজের পরমাণু বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রেখেছে রাশিয়া। তবে বার্নস বলেন, আমরা বাস্তব ক্ষেত্রে এমন কোনো নিদর্শন দেখিনি যাতে মনে হয়েছে, রাশিয়া পরমাণু অস্ত্র ব্যবহার করতে যাচ্ছে।

স্কুলে বোমা হামলায় ৬০ জনের মৃত্যুর আশঙ্কা : ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক অঞ্চলের বিলোহোরিভকা গ্রামের একটি স্কুলে বোমা হামলায় অন্তত ৬০ জন নিহত হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। লুহানস্কের গভর্নর সেরহি হাইদাই বলেন, ‘শনিবার দুপুরে রুশ বাহিনী স্কুলটিতে বোমা হামলা চালিয়েছে। ওই স্কুল ভবনে প্রায় ৯০ জনকে আশ্রয় দেওয়া হয়েছিল। বোমা হামলার পর স্কুল ভবনটিতে আগুন ধরে যায়। প্রায় ৪ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। এরপর ধ্বংসস্তূপ পরিষ্কারের সময় দুজনের লাশ উদ্ধার করা হয়েছে। ৩০ জনকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে সাতজন আহত। ভবনগুলোর ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে ৬০ জনের মৃত্যু হয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।’

সর্বশেষ খবর