শিরোনাম
সোমবার, ৯ মে, ২০২২ ০০:০০ টা

২৬ বার এভারেস্টের চূড়ায়

২৬ বার এভারেস্টের চূড়ায়

শেরপা কামি রিতা

১০ জন শেরপা পর্বতারোহীর একটি দলকে নেতৃত্ব দিয়ে শনিবার ৮,৮৪৮.৮৬ মিটার (২৯,০৩১.৬৯ ফুট) উচ্চতার মাউন্ট এভারেস্ট জয় করেন কামি রিতা।

২৬তম বারের মতো মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহণ করে নিজেই নিজের গড়া রেকর্ড ভেঙেছেন নেপালি শেরপা কামি রিতা। নিউজিল্যান্ডের বিখ্যাত পর্বতারোহী স্যার এডমুন্ড হিলারি ও নেপালের শেরপা তেনজিং নোরগে যে পথ ব্যবহার করে এভারেস্টের চূড়ায় পৌছেছিলেন, সেই একই পথ ব্যবহার করেছেন কামি রিতা। কাঠমান্ডুতে নেপালের পর্যটন বিভাগের মহাপরিচালক তারানাথ অধিকারী বলেন, ‘কামি রিতা এবার নিজেই নিজের রেকর্ড ভেঙেছেন এবং পর্বতারোহণের ইতিহাসে নতুন এক রেকর্ড সৃষ্টি করেছেন।’ কামি রিতার স্ত্রী জাংমু জানান, স্বামীর এ অর্জনে তিনি খুব খুশি। এভারেস্টের চূড়ায় উঠতে ১৯৫৩ সালে স্যার এডমুন্ড হিলারি ও শেরপা তেনজিং নোরগের ব্যবহৃত পথটি আজও সবচেয়ে জনপ্রিয় পথ হিসেবে বহাল আছে।

চলতি বছরে ৩১৬ জনকে এভারেস্টে আরোহণের অনুমতি দিয়েছে নেপাল। যদিও গত বছর তারা ৪০৮ জনকে অনুমতি দিয়েছিল যা ছিল এযাবৎকালে সর্বোচ্চ। ১৯৫৩ সাল থেকে এ পর্যন্ত ১০,৬৫৭ বার এভারেস্টের চূড়ায় উঠেছেন মানুষ। নেপাল ও তিব্বত, দুই দিক থেকেই এভারেস্ট জয় করেছেন তারা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর