বুধবার, ১১ মে, ২০২২ ০০:০০ টা
আড়াই বছরে একটি দেশ ধ্বংস

পালানোর পথ খুঁজছে রাজাপক্ষে পরিবার

পালানোর পথ খুঁজছে রাজাপক্ষে পরিবার

সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের বাসভবনে গতকাল হামলা চালায় বিক্ষোভকারীরা - এএফপি

মাত্র আড়াই বছর আগে ভূমিধস বিজয়ের পর দক্ষিণ এশিয়ার অন্যতম সমৃদ্ধ দেশ শ্রীলঙ্কার ক্ষমতায় আসীন হয় রাজাপক্ষে পরিবার। প্রেসিডেন্ট হন একসময়ের প্রতিরক্ষামন্ত্রী বাতাবায়ে রাজাপক্ষে, প্রধানমন্ত্রী হন তার বড় ভাই ও সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে। এ ছাড়াও অর্থমন্ত্রী ও কৃষিমন্ত্রী হন তাদের আরও দুই ভাই। ফলে যেমনি ইচ্ছা তেমনি দেশ চালাতে চেয়েছিল এই রাজাপক্ষে পরিবার।

২০১৯ সালের নভেম্বরে ক্ষমতায় এসে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে ব্যাপক হারে কর হ্রাসের নিদের্শ দেন। সেই সঙ্গে অর্থনৈতিক অনেক পরিবর্তনের আভাস দেন। কিন্তু শ্রীলঙ্কার আগের সরকারের অর্থমন্ত্রী মঙ্গলা সামারাবিরা মন্তব্য করেছিলেন, এই প্রস্তাবগুলো বাস্তবায়িত হলে দেশ (শ্রীলঙ্কা) শুধু দেউলিয়াই হবে না, আরেকটি ভেনিজুয়েলা বা গ্রিসে পরিণত হবে। তার ভবিষ্যদ্বাণী সত্যি হতে সময় লেগেছে মাত্র ৩০ মাস। মহামারি, যুদ্ধ এবং উচ্চ মুদ্রাস্ফীতির কারণে অনেকটা নড়বড়ে অবস্থায়ই রয়েছে বিশ্ব অর্থনীতি। এরমধ্য দিয়ে লঙ্কান নেতাদের অবিচক্ষণ পদক্ষেপ হয়ে উঠেছে একটি সতর্কতামূলক গল্প। গত কয়েক সপ্তাহ ধরেই সরকারবিরোধী বিক্ষোভ চলছে পুরো শ্রীলঙ্কায়। সরকারের পদত্যাগের দাবিতে চলা আন্দোলনের অংশ হিসেবে সোমবার প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপক্ষে সদ্য প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেওয়া মাহিন্দা রাজাপক্ষের পৈতৃক বাড়িতে আগুন দিয়েছে বিক্ষোভকারীরা। এরপরই নিজের বাসভবন ছেড়ে পালিয়েছেন শ্রীলঙ্কার এই দোর্দ- প্রতাপশালী সদ্যবিদায়ী প্রধানমন্ত্রী। সোমবার দিবাগত রাতে তাকে উদ্ধার করেন সেনাবাহিনীর সদস্যরা। তাও পেছনের দরজা দিয়ে।  বিক্ষোভকারীরা তা টের পায়নি। পরে জানা যায়, ত্রিনকোমালি নৌঘাঁটিতে অবস্থান করছেন মাহিন্দা রাজাপক্ষে ও তার পরিবারের সদস্যরা। এ খবর শোনার পরপরই বিক্ষোভকারীরা ওই ঘাঁটির বাইরে অবস্থান নিয়েছেন। আর তার ছেলে ও মেয়ের পরিবার আগের দিনই দেশ ছেড়ে চলে গেছে। বিরোধী দলগুলো বলছে, এবার প্রেসিডেন্ট গোতাবায়ার বিদায় নেওয়ার পালা।

: মাহিন্দা রাজাপক্ষে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর পদ ছাড়ার পর সরকারের দায়িত্ব নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রধান বিরোধী দল সামাজি জানা বালাবউইগেয়ায়া (এসজিবে)। তবে এ জন্য শর্ত দিয়েছে তারা। তা হলো মাহিন্দার ছোট ভাই গোতাবায়া রাজাপক্ষকে প্রেসিডেন্টের পদ ছাড়তে হবে। গতকাল শ্রীলঙ্কাভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি মিররের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এসজিবের সংসদ সদস্য হারসানা রাজাকারুনা বলেন, প্রেসিডেন্ট রাজাপক্ষে ক্ষমতা ছাড়লে এসজিবে ক্ষমতা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। তাদের দলের অধিকাংশ সংসদ সদস্য এ প্রস্তাব দিয়েছেন।

হারসানা রাজাকারুনা জানান, এসজিবের পক্ষ থেকে অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গেও বৈঠক করা হয়েছে। এর মধ্যে স্বতন্ত্র দলগুলোর পাশাপাশি সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সঙ্গেও বৈঠক করেছেন দলের সদস্যরা। এদিকে এসজিবের নেতা সাজিথ প্রেমাদাসা এক টুইটে বলেছেন, তার দল শ্রীলঙ্কায় যে কোনো দায়িত্ব নিতে প্রস্তুত। তবে এর জন্য দেশটির সংকট সৃষ্টিকারী কোনো কাজের সঙ্গে যুক্ত হতে রাজি নয় তারা।

সর্বশেষ খবর