বুধবার, ১১ মে, ২০২২ ০০:০০ টা

অনুপ্রবেশ বন্ধে সাফল্য না আসায় পশ্চিমবঙ্গকে দুষলেন অমিত শাহ

দীপক দেবনাথ, কলকাতা

অনুপ্রবেশ বন্ধে সাফল্য না আসায় পশ্চিমবঙ্গকে দুষলেন অমিত শাহ

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, অনুপ্রবেশ ঠেকাতে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কাছ থেকে কেন্দ্রীয় সরকার সম্পূর্ণ সহযোগিতা পাচ্ছে না, ফলে এই ইস্যুতে সাফল্যও মিলছে না। বিজেপি শাসিত আসাম রাজ্য সরকারের প্রথম বর্ষপূর্তি উপলক্ষে তিনি গতকাল আসামের গুয়াহাটিতে ‘কলেজ অব ভেটেরিনারি সায়েন্স’ ময়দানে ভাষণ দিচ্ছেলেন।

অমিত শাহ বলেন, ‘আমি দুটি রাজ্যই (আসাম ও পশ্চিমবঙ্গ) পরিদর্শন করেছি। উভয় রাজ্যেই আমরা অবৈধ অনুপ্রবেশ বন্ধ করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। কিন্তু পশ্চিমবঙ্গে অনুপ্রবেশের বিরুদ্ধে আমরা কোনো সহযোগিতা পাই না, ফলে সেখানে কোনো বড় সাফল্য পাওয়া যায় না। কিন্তু আসাম রাজ্য সরকার অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে পাহাড়ের মতো দাঁড়িয়ে আছে। উল্লেখ্য, পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, মেঘালয় ও মিজোরামের সঙ্গে বাংলাদেশের সীমান্ত বিস্তৃত রয়েছে ৪ হাজার ১৫৬ কিলোমিটার।

নির্বাচন আসলেই এসব রাজ্যে বড় নির্বাচনী ইস্যু হয়ে ওঠে অনুপ্রবেশ। গত বছর আসামের নির্বাচনেও বিজেপির ইশতেহারে মূল এজেন্ডাই ছিল অনুপ্রবেশ, গরু পাচার বন্ধের প্রতিশ্রুতি।

সেই ইস্যুটি উত্থাপন করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা ঘোষণা দিয়েছিলাম যে আসামের মাটি দিয়ে একটি গরুও বাংলাদেশে যেতে দেব না। আজ দেশের স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে গর্বের সঙ্গে বলছি,  আসামের সব দরজা আজ গরু পাচারকারীদের জন্য বন্ধ হয়ে গেছে। এখান থেকে হায়দরাবাদ পর্যন্ত গরু পাচারকারীরা আজ আসাম পুলিশের ভয়ে কাঁপছে।’ এই সাফল্যের জন্য রাজ্যটির মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ও তার মন্ত্রিসভার সদস্যদের অভিনন্দন জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

সর্বশেষ খবর