শিরোনাম
বৃহস্পতিবার, ১২ মে, ২০২২ ০০:০০ টা

সিপাহি বিদ্রোহে নিহত ২৮২ সেনার দেহাবশেষের সন্ধান

১৮৫৭ সালে সিপাহি বিদ্রোহে অংশগ্রহণকারী ২৮২ সেনার দেহাবশেষের সন্ধান মিলেছে। পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. জে এস সেহরাওয়াত জানিয়েছেন, অমৃতসরের কাছে এক খননের সময় এসব দেহাবশেষ পাওয়া যায়।

ধারণা করা হয় এ সেনারা শূয়োর ও গরুর চর্বি মাখানো কার্তুজ ব্যবহারের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন। এ বিদ্রোহ ইতিহাসে  নামে পরিচিত। ড. জে এস সেহরাওয়াত বলেন, এসব কঙ্কাল ২৮২ জন ভারতীয় সেনার। যারা ১৮৫৭ সালে ব্রিটিশের বিরুদ্ধে প্রথম স্বাধীনতা যুদ্ধের সময় নিহত হয়েছিলেন। পাঞ্জাবের অমৃতসরের কাছে অজানালায় একটি ধর্মীয় অবকাঠামোর নিচে খনন চালিয়ে সেগুলো উদ্ধার করা হয়। ওই সহযোগী অধ্যাপক আরও বলেন, এক গবেষণায় ইঙ্গিত পাওয়া যায় এ সেনারা শূয়োর ও গরুর চর্বি মাখানো কার্তুজ ব্যবহারের বিরুদ্ধে বিদ্রোহ করেছিলেন। কয়েন, মেডেল, ডিএনএ গবেষণা, বস্তুগত বিশ্লেষণ, নৃতাত্ত্বিক, রেডিও কার্বন বয়স বিশ্লেষণ, সব পয়েন্টই একই বিষয়ের দিকে ইঙ্গিত করছে।’

কিছু ঐতিহাসিক মনে করেন ১৮৫৭ সালের বিদ্রোহ ভারতের প্রথম স্বাধীনতা যুদ্ধ। ওই সময়ে ব্রিটিশ ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগ করা কিছু ভারতীয় সেনা ধর্মীয় বিশ্বাসের কারণে শূয়োর এবং গরুর চর্বি মাখানো কার্তুজ ব্যবহারের বিরুদ্ধে বিদ্রোহ করে।

সর্বশেষ খবর