বৃহস্পতিবার, ১২ মে, ২০২২ ০০:০০ টা

ন্যাটোতে যোগদানে প্রত্যয়ী ফিনল্যান্ড

ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন বলেছেন, তার দেশ ন্যাটোতে যোগ দিতে চায় জনগণের নিরাপত্তার জন্য। গতকাল জাপানের রাজধানী টোকিওতে প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে যৌথ এক সংবাদ সম্মেলনে ফিনিশীয় প্রধানমন্ত্রী এই মন্তব্য করেন। সানা মারিন বলেন, তিনি জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে ন্যাটো জোটে যোগদানের সম্ভাব্য পরিকল্পনা নিয়ে কথা বলেছেন।

ফিনল্যান্ডের এই প্রধানমন্ত্রী বলেন, তার দেশ ঐতিহাসিক উদ্যোগ নিলে তা হবে দেশের নাগরিকদের সুরক্ষার জন্য। ন্যাটোতে যোগ দিলে ফিনল্যান্ডের সঙ্গে সাধারণ মূল্যবোধ শেয়ার করে সেসব সম্প্রদায়ের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি পাবে বলেও মন্তব্য করেন তিনি।

ইউক্রেনে রুশ আক্রমণ প্রত্যক্ষ করে মস্কোর প্রতিবেশী দেশ ফিনল্যান্ড এবং সুইডেন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগদানের চিন্তাভাবনা করছে। যদিও এই দুই দেশ ন্যাটোতে যোগদানের আবেদন করলে পরিণতি ভোগের হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। গতকাল ফিনল্যান্ডের সংসদীয় প্রতিরক্ষা কমিটি দেশের বৈদেশিক বিষয়ক কমিটিকে বলেছে, প্রতিরক্ষা কমিটি ন্যাটো জোটে আবেদনের পক্ষে। ন্যাটার সদস্যপদ ফিনল্যান্ডের নিরাপত্তার জন্য সর্বোত্তম সমাধান বলেও মন্তব্য কমিটির।

সর্বশেষ খবর