শুক্রবার, ১৩ মে, ২০২২ ০০:০০ টা
সাংবাদিক হত্যা

ইসরায়েলের বিরুদ্ধে দেশে দেশে কড়া প্রতিক্রিয়া

ইসরায়েলের বিরুদ্ধে দেশে দেশে কড়া প্রতিক্রিয়া

শিরীন আবু আকলে

ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলি অভিযানের খবর সংগ্রহের সময় আল-জাজিরার সাংবাদিক শিরীন আবু আকলেহকে গুলি করে হত্যা করে দখলদার বাহিনী। এ ঘটনার পর কড়া প্রতিক্রিয়া জানিয়েছে বিশ্ব। তাছাড়া যারা এ ঘটনার সঙ্গে জড়িত তাদের শাস্তির আওতায় আনারও দাবি জানানো হয়েছে। জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড শিরীন আবু আকলেহর হত্যাকান্ডকে ভয়ংকর উল্লেখ করে স্বচ্ছ তদন্তের দাবি জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের নাগরিক ও সাংবাদিকেদের রক্ষা করা আমাদের প্রধান কাজ বলেও মন্তব্য করেন তিনি।

এ ছাড়াও এ ঘটনার তীব্র নিন্দা   ও প্রতিবাদ জানিয়েছে, যুক্তরাজ্য, মিসর, ইরাক, ইরান, চীন, সংযুক্ত আরব আমিরাত, কাতারসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

এক টুইট বার্তায় তিনি আরও বলেন, শিগগিরই পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করে দোষীদের শাস্তির ব্যবস্থা করতে হবে। এদিকে হোয়াইট হাউস থেকেও তদন্তের দাবি করা হয়েছে। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকাবিষয়ক ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র লুইস মিগুয়েল বুয়েনো বলেছেন, দায়িত্ব পালনের সময় সাংবাদকিকে হত্যার ঘটনায় তিনি মর্মাহত। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের মহাসচিব অ্যাগনেস ক্যালামার্ড বলেছেন, এ হত্যার মাধ্যমে ফিলিস্তিনিদের প্রতি ইসরায়েলের ভয়াবহ দৃষ্টিভঙ্গি ফুটে উঠেছে। এভাবেই ডানে-বামে নির্বিচারে ফিলিস্তিনিদের হত্যা করে ইসরায়েলি বাহিনী। কাতারের উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল-থানি আল-জাজিরার নিহত সাংবাদিকের পরিবার ও তার সহকর্মীদের সমবেদনা জানিয়েছেন।

মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় নিহতের প্রতি শ্রদ্ধা জানিয়ে হত্যার নিন্দিা জানিয়েছে। বলা হয়, এ হত্যাকা  আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ লঙ্ঘন।

এদিকে ইসরায়েলে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত এক টুইট বার্তায় বলেছেন, সাংবাদিকদের অবশ্যই স্বাধীন ও নিরাপদে কাজ করতে দিতে হবে। তাছাড়া এ ঘটনার নিরপেক্ষ ও স্বচ্ছ তদন্তের আহ্বান জানান তিনি। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, দায়িত্ব পালনকালে সাংবাদিকের ওপর চালানো সহিংস ঘটনায় আমরা হতভম্ব। আইন অনুযায়ী, এ ঘটনার বিচার হওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

১৯৭১ সালে জেরুজালেমে জন্মগ্রহণ করেন এ খ্যাতিমান সাংবাদিক। তিনি ছিলেন একজন খ্রিস্টান ও মার্কিন নাগরিক।

সর্বশেষ খবর