শনিবার, ১৪ মে, ২০২২ ০০:০০ টা

আসিয়ানভুক্ত দেশগুলোকে বিপুল অর্থ দেওয়ার প্রতিশ্রুতি বাইডেনের

আসিয়ানভুক্ত দেশগুলোকে বিপুল অর্থ দেওয়ার প্রতিশ্রুতি বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ও ব্রুনাইয়ের সুলতান বলকিয়াহ

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সংগঠন আসিয়ানের নেতাদের সঙ্গে একটি শীর্ষ সম্মেলন শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সম্মেলনে দেশগুলোকে ১৫ কোটি মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন। এ অর্থ খরচ হবে অবকাঠামো, নিরাপত্তা ও মহামারি-বিরোধী কার্যক্রমে। মূলত ওয়াশিংটনের এ প্রতিশ্রুতির কারণ হচ্ছে এ অঞ্চলে চীনের প্রভাব কমিয়ে আনা। গতকাল মার্কিন পররাষ্ট্র দফতরে আলোচনার আগে বৃহস্পতিবার হোয়াইট হাউসে এক নৈশভোজ আয়োজন করেন প্রেসিডেন্ট বাইডেন। আলোচ্যসূচিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিষয় থাকলেও বাইডেন প্রশাসন দেখাতে যায়, ওয়াশিংটন এখনো এশিয়া-প্যাসিফিক অঞ্চলে দৃষ্টি নিবদ্ধ রেখেছে, যে অঞ্চলে বেইজিং শক্তিশালী খেলোয়াড় হয়ে উঠেছে। গত নভেম্বরে চীন আসিয়ানভুক্ত দেশগুলোকে (ব্রুনাই, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, সিঙ্গাপুর, থাইল্যান্ড, লাওস, ভিয়েতনাম, মালয়েশিয়া ও ফিলিপাইন) উন্নয়ন সহায়তা হিসেবে ১.৫ বিলিয়ন মার্কিন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দেয়।

যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, ‘আমরা দেশগুলোকে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে একটিকে বেছে নেওয়ার জন্য বলছি না। আমরা স্পষ্ট করে দিতে চাই যে, যুক্তরাষ্ট্রের চাওয়া আরও শক্তিশালী সম্পর্ক। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের আয়োজনে ২০১৬ সালের পর আসিয়ানের নেতারা প্রথমবারের মতো হোয়াইট হাউসে জড়ো হলেন। 

দক্ষিণ চীন সাগর নিয়ে আসিয়ানের বেশ কিছু দেশের সঙ্গে চীনের বিরোধ রয়েছে। বেইজিং এ সাগরের ৯০ শতাংশ এলাকার মালিকানা দাবি করে। এটি বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ নৌপথগুলোর একটি।

সর্বশেষ খবর