রবিবার, ১৫ মে, ২০২২ ০০:০০ টা

উত্তর প্রদেশে মাদরাসায় জাতীয় সংগীত গাওয়া বাধ্যতামূলক

কলকাতা প্রতিনিধি

ভারতের উত্তর প্রদেশ রাজ্যের সব মাদরাসায় জাতীয় সংগীত গাওয়া বাধ্যতামূলক করা হয়েছে। এখন থেকে ক্লাস শুরুর আগে শিক্ষক ও শিক্ষার্থী সবাইকেই ‘জন গণ মন অধিনায়ক জয় হে...’ এই জাতীয় সংগীত গাইতে হবে।

যোগী আদিত্য নাথের নেতৃত্বাধীন উত্তর প্রদেশ সরকার বলেছে, সরকার স্বীকৃত, সহায়তা প্রাপ্ত, সরকারি সহায়তা প্রাপ্ত নয় অর্থাৎ সব ধরনের মাদরাসার জন্যই এই নির্দেশিকা পালন বাধ্যতামূলক।

উত্তর প্রদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের রেজিস্টার এস এন পান্ডে স্বাক্ষরিত এ সম্পর্কিত একটি চিঠি গত ৯ মে রাজ্যটির সব জেলার সংখ্যালঘু উন্নয়ন দফতরে পাঠিয়ে দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, গত ২৪ মার্চ বোর্ড মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, নতুন শিক্ষাবর্ষে সব মাদরাসায় শিক্ষক এবং পুরুষ ও নারী শিক্ষার্থী- সবাইকেই একসঙ্গে ক্লাস শুরুর আগে   মোনাজাতের সময় জাতীয় সংগীত গাইতে হবে। রমজান মাসের কারণে ৩০ মার্চ থেকে ১১ মে পর্যন্ত মাদরাসায় ছুটি ছিল। তাই ১২ মে বৃহস্পতিবার থেকে নিয়মিত ক্লাস শুরু হয়।

ওই দিন থেকেই এই নতুন নিয়ম কার্যকর করা শুরু হয়েছে। মাদারিক আরবিয়া শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক দিওয়ান সাহেব জামান খান জানান, ‘সাধারণত মাদরাসাগুলোয় ক্লাস শুরুর আগে হামদ ও সালাম জানানো হয়। কিছু কিছু মাদরাসায় জাতীয় সংগীত গাওয়া হয়, তবে সেটা বাধ্যতামূলক নয়। এখন সেটি বাধ্যতামূলক করা হয়েছে।’ বর্তমানে উত্তর প্রদেশজুড়ে ১৬,৪৬১টি মাদরাসা রয়েছে, এর মধ্যে ৫৬০টি সরকারি স্বীকৃত।

সর্বশেষ খবর