রবিবার, ১৫ মে, ২০২২ ০০:০০ টা

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত

এবার করোনায় আক্রান্ত হলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। গতকাল দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। মহামারির শুরু থেকেই নিজ দেশে করোনাভাইরাস সফলভাবে নিয়ন্ত্রণ করে আসছেন তিনি। সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে- প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্নের করোনা আক্রান্তের লক্ষণ মাঝারি ধরনের এবং তিনি নিজ বাড়িতেই আগামী সাত দিন আইসোলেশনে থাকবেন।

এর আগে করোনাভাইরাসে আক্রান্ত হন তার বন্ধু ক্লার্ক গেফোর্ড। সে কারণে তিনি গত রবিবার পর্যন্ত আইসোলেশনেই ছিলেন। সোমবার তার সংসদীয় দায়িত্বে ফেরার কথা ছিল। করোনা মহামারি ঠেকাতে ২০২০ সাল থেকে কঠোর পদক্ষেপ গ্রহণ করে জেসিন্ডা আরডার্নের সরকার। দেশটিতে উন্নত দেশগুলোর মধ্যে করোনায় মৃত্যুর সংখ্যা সবচেয়ে কম। করোনায় এ পর্যন্ত সেখানে মারা গেছেন ৮৯২ জন। যদিও গত মার্চে বিধিনিষেধ শিথিল হওয়ার পর থেকে করোনার নতুন ধরন ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বেড়ে গেছে। গত সপ্তাহে দেশটিতে ৫০ হাজারের বেশি মানুষের করোনা শনাক্তের রেকর্ড করা হয়েছে। করোনা আক্রান্ত হলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য মিশনে জেসিন্ডার কর্মসূচিতে কোনো প্রভাব পড়বে না বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

তবে তার সফরের বিষয়ে এখনো বিস্তারিত কিছু বলা হয়নি। আগামী ২৬ মে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে বক্তব্য রাখার কথাও রয়েছে তার। কাল সোমবার দেশটির সংসদে কার্বন নিঃসরণ হ্রাসের পরিকল্পনা প্রকাশ করা হবে এবং বৃহস্পতিবার বার্ষিক বাজেট উন্মোচন হবে। অথচ এ গুরুত্বপূর্ণ সময়ে সংসদে উপস্থিত থাকতে পারবেন না জেসিন্ডা আরডার্ন।

জেসিন্ডা বলেন, সরকারের জন্য একটি মাইলফলক সপ্তাহ এটি এবং আমি মর্মাহত যে আমি সেখানে থাকতে পারব না। তিনি তার করোনা টেস্টের পজিটিভ রিপোর্টের ছবি ইনস্টাগ্রামে শেয়ার করেছেন। এএফপি

সর্বশেষ খবর