মঙ্গলবার, ১৭ মে, ২০২২ ০০:০০ টা
রাশিয়ার হুঁশিয়ারি

ব্রিটেনকে ২০০, ফিনল্যান্ডকে ১০ সেকেন্ডে গুঁড়িয়ে দেওয়া হবে

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত মস্ত বড় ভুল এবং এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে হুমকি দিয়েছে মস্কো। গতকাল রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ এ হুমকি দেন। খবর এনডিটিভির। এদিকে পুতিনের সহযোগী অ্যালেক্সি জুরাভলিয়ভ এবার সরাসরিই পারমাণবিক হামলার হুমকি দিল যুক্তরাজ্য ও ফিনল্যান্ডকে। তিনি বলেন, সময় লাগবে ২০০ সেকেন্ড। এরই মধ্যে পারমাণবিক ক্ষেপণাস্ত্র হামলায় উড়িয়ে দেওয়া হবে ব্রিটেনকে। আর ন্যাটোয় যোগ দিলে প্রতিবেশী ফিনল্যান্ডকে ধ্বংস করতে সময় লাগবে মাত্র ১০ সেকেন্ড। তার বক্তব্য, এ কাজের জন্য রাশিয়ার অত্যাধুনিক আন্তদেশীয় পারমাণবিক ক্ষেপণাস্ত্র ‘সাটান-২’ বা ‘সারমাত’ ব্যবহার করা হবে। বিশেষজ্ঞদের দাবি, ইউক্রেনে সামরিক অভিযানে পুতিনের ব্যর্থতা এবং রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলোর ঐক্যে বিরক্ত হয়েই এমন হুমকি দিলেন তিনি। একটি সাক্ষাৎকারে রুশ পার্লামেন্টের প্রতিরক্ষা কমিটির ডেপুটি চেয়ারম্যান বলেন, ‘দেশ হিসেবে নিজেদের অস্তিত্বের জন্য আমাদের কাছে ফিনল্যান্ডের কৃতজ্ঞ থাকা উচিত।’ ফিনল্যান্ডের সীমান্তে রুশ পরমাণু সমরাস্ত্র স্থানান্তরিত করার বিষয়ে তিনি বলেন, ‘এমনটা করার কোনো প্রয়োজন নেই। সাইবেরিয়া থেকে হামলা চালালেও সহজেই ব্রিটেনে পৌঁছে যাবে সারমাত। কালিনিনগ্রাদ থেকে মাত্র ২০০ সেকেন্ডে দ্বীপরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম হবে এ হাইপারসনিক ক্ষেপণাস্ত্র।’ অভিযোগের সুরে জুরাভলিয়ভ বলেন, ফিনল্যান্ডকে ন্যাটোয় যোগদান করতে জোর করছে ব্রিটেন এবং আমেরিকা। তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কা নিয়েও এদিন উষ্মা প্রকাশ করেন তিনি। বলেন, ‘আমেরিকা তৃতীয় বিশ্বযুদ্ধ ঘটানোর সবরকম প্রয়াস করবে। পরমাণু যুদ্ধ না হলেও সমগ্র ইউরোপকে রাশিয়ার বিরুদ্ধে যেতে প্ররোচিত করবে তারা। এভাবেই নিজেদের অভ্যন্তরীণ অর্থনৈতিক সমস্যার সমাধানে চাইবে আমেরিকা।’ প্রসঙ্গত, গত মাসেই বাল্টিক সাগরে সারমাতের সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছিল মস্কো। এরপর থেকেই রাশিয়ার তরফে পরমাণু হামলার আশঙ্কা জোরালো হয়েছে।

এদিকে রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ গতকাল বলেন, এটি সুদূরপ্রসারী পরিণতিসহ আরেকটি গুরুতর ভুল। এ পদক্ষেপের কারণে ‘সামরিক উত্তেজনার স্বাভাবিক মাত্রা বাড়বে’, বলে মনে করেন তিনি।

তিনি বলেন, এটি খুবই দুঃখের বিষয় যে বর্তমান পরিস্থিতিতে যা করা উচিত তা না করে কিছু ভৌতিক ধারণার জন্য কা জ্ঞানকে বলি দেওয়া হচ্ছে।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেন, ন্যাটোতে যোগ দেওয়ার পদক্ষেপ এ দুই দেশের নিরাপত্তাকে শক্তিশালী করবে না এবং মস্কো ব্যবস্থা নেবে। তাদের কোনো বিভ্রম থাকা উচিত নয় যে, আমরা এটি সহ্য করব।

দীর্ঘদিনের অবস্থান বদলে ফিনল্যান্ড ও সুইডেন ইউক্রেনে রুশ আগ্রাসনের পর ন্যাটোতে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছে। মস্কো ফিনল্যান্ডকে ইতোমধ্যে সতর্ক করেছে। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের রয়েছে প্রায় ১ হাজার ৩০০ কিলোমিটার (৮০০ মাইল) সীমান্ত।

ন্যাটোতে যাওয়ার জন্য আবেদনের বিষয়ে ফিনল্যান্ডের প্রেসিডেন্ট সাউলি নিনিসতো রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। এ সময় পুতিন তাকে বলেন, ফিনল্যান্ডের সামরিক নিরপেক্ষতা পরিহার হবে ‘ভুল’। ফিনল্যান্ড জানিয়েছে তারা ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করবে। অপরদিকে সুইডেনের ক্ষমতাসীন দল বলছে, ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি সমর্থন করে।

সর্বশেষ খবর