মঙ্গলবার, ১৭ মে, ২০২২ ০০:০০ টা
২৪ ঘণ্টার মধ্যে ফের গুলি

যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় সাড়ে পাঁচ মাসেই নিহত দুই শতাধিক

যুক্তরাষ্ট্রে গত শনিবার ১৮ বছর বয়সী এক শ্বেতাঙ্গ বন্দুকবাজের হানায় মৃত্যু হয়েছিল ১০ জন সাধারণ কৃষ্ণাঙ্গ নাগরিকের। এর ২৪ ঘণ্টার ব্যবধানে ফের দুটি হামলার ঘটনায় মৃত্যু হয়েছে তিনজনের। এক হিসাব অনুযায়ী, দেশটিতে গত সাড়ে পাঁচ মাসে বর্ণবাদী সন্ত্রাসী হামলায় নিহতের সংখ্যা পৌঁছেছে দুই শতাধিকে। সূত্র : আল জাজিরা।

প্রাপ্ত খবর অনুযায়ী, স্থানীয় সময় রবিবার রাতে দেশের দুটি পৃথক জায়গায় সন্ত্রাসীদের হামলায় মৃত্যু হয়েছে তিন নাগরিকের। এদিন লসঅ্যাঞ্জেলসে একটি গির্জার সামনে বন্দুকবাজের হানায় মাটিতে লুটিয়ে পড়েন এক ব্যক্তি। হাসপাতালে নিয়ে গেলে তাকে মৃত বলে ঘোষণা করা হয়। গুরুতর আহত হন আরও চারজন। তাদের আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। পুলিশ জানাচ্ছে, হামলাকারীর বয়স আনুমানিক ৬০ বছর। তাকে স্থানীয়রা পাকড়াও করে বেঁধে ফেলে।

পরে তাকে গ্রেফতার করে পুলিশ। জানা গেছে, নিহত এবং আহতদের বেশির ভাগই এশিয়ান এবং তাইওয়ান বংশোদ্ভূত। অন্য দিকে এদিন টেক্সাসে একটি বাজারে এলোপাতাড়ি গুলি চালায় এক আঁততায়ী। আহতদের মধ্যে দুজন ঘটনাস্থলেই মারা গেছেন। দেশটির বিভিন্ন ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, চলতি বছরে বর্ণবাদী সন্ত্রাসী বন্দুক হামলায় সাড়ে পাঁচ মাসেই প্রাণ গেছে দুই শতাধিক মানুষের। আহত হয়েছেন অন্তত ১ হাজার। একের পর এক বন্দুক হামলায় উদ্বেগে সাধারণ মানুষ। খবরে বলা হয়, দেশটির বিভিন্ন স্থানে প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও বন্দুক হামলায় প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ। যুক্তরাষ্ট্রভিত্তিক বিভিন্ন ওয়েবসাইট বলছে, গত এপ্রিলেই মিনেসোটা ও পেনসিলভেনিয়ায় বন্দুক হামলায় অন্তত ৯ জনের মৃত্যু হয়। বড়দিন ঘিরে বিভিন্ন স্থানে তিনবার বন্দুক হামলা চালানো হয়। এ মাসেই পিটসবার্গে একটি পার্টিতে বন্দুক হামলায় নিহত হন দুই কিশোর। সাউথ ক্যারোলাইনায় একটি ব্যস্ত শপিং মলে বন্দুক হামলায় আহত হন অন্তত ১৪ জন। গত শনিবার নিউইয়র্কের বাংলাদেশি অধ্যুষিত বাফেলো শহরে বন্দুক হামলায় অন্তত ১০ জন মারা গেছেন। এদিন উইসকনসিন অঙ্গরাজ্যে বাস্কেটবল খেলা নিয়ে সংঘর্ষের জেরে গোলাগুলিতে অন্তত ২০ জন আহত হন। এ ছাড়া লসঅ্যাঞ্জেলেসে একটি বাজারে নিহত হন একজন।

এর আগে গত শুক্রবার যুক্তরাষ্ট্রের উইসকনসিন রাজ্যের মিলওয়াকিতে দুই পক্ষের মধ্যে গোলাগুলিতে ২০ জন আহত হন। স্থানীয় একটি বাস্কেটবল খেলার মাঠের কাছে এ গোলাগুলির ঘটনা ঘটে। বাদ পড়ছে না বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানও। চলতি বছরের শুরুতেই যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্কুলে এখন পর্যন্ত ১১টি বন্দুক হামলার ঘটনা ঘটেছে।

গত মাসে (এপ্রিল) প্রকাশিত ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) এক রিপোর্ট মতে, ২০২০ সালে করোনা মহামারির শুরুর বছরে বন্দুক হামলায় যুক্তরাষ্ট্রে ৪ হাজার ৩০০ শিশুর মৃত্যু ঘটে। আর সব বয়সী মিলিয়ে মৃতের সংখ্যা ছিল ৪৫ হাজার ২২২ জন। রিপোর্টে বলা হয়, আইনিভাবে আগ্নেয়াস্ত্র রাখার সুযোগ অনেকটা অবাধ হওয়ায় যুক্তরাষ্ট্রের ৩২ কোটি নাগরিকের হাতেই রয়েছে ৩৯ কোটি আগ্নেয়াস্ত্র। বিভিন্ন সময়ে এসব আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের দাবি উঠলেও অস্ত্র উৎপাদক ও ব্যবসায়ীদের চাপে তাতে কোনো কাজ হয়নি। আর মহামারির মধ্যে বন্দুক সহিংসতা আরও বেড়ে গেছে।

সর্বশেষ খবর