বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা

ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোভুক্তি আটকে দেওয়ার হুমকি তুরস্কের

ফিনল্যান্ড এবং সুইডেনের ন্যাটোতে যোগদানের বিরোধিতা পুনর্ব্যক্ত করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। উভয় দেশের পক্ষ থেকেই ন্যাটোর সদস্যপদ চাওয়া হবে, এমন বক্তব্যের কয়েক ঘণ্টা পরে প্রেসিডেন্ট এরদোগান বলেন, ন্যাটোতে যোগ দেওয়ার জন্য তুরস্ককে (ন্যাটোর সদস্য) রাজি করাতে স্ক্যান্ডিনেভিয়ান দেশ দুটির তাদের প্রতিনিধিদল পাঠানোর প্রয়োজন নেই।  ইউক্রেনে রুশ আগ্রাসনকে কেন্দ্র করে ইউরোপের নতুন বাস্তবতা ও বিপজ্জনক পরিস্থিতি বিবেচনায় ন্যাটোতে যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছে ফিনল্যান্ড ও সুইডেন।

সোমবার এক সংবাদ সম্মেলনে সুইডেনকে সন্ত্রাসী সংগঠনের ‘হ্যাচারি’ হিসেবে আখ্যা দিয়ে এরদোগান বলেন, তুরস্ক ফিনিশ ও সুইডিশদের ন্যাটোতে যোগ দেওয়ার বিরোধিতা করে।  ‘সন্ত্রাসী সংগঠনের ব্যাপারে এই দেশ দুটির কোনোটিরই স্পষ্ট ও খোলামেলা দৃষ্টিভঙ্গি নেই। আমরা কীভাবে তাদের বিশ্বাস করব?’ যোগ করেন তিনি।

তুরস্কের অভিযোগ, সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) সদস্য ও ফেতুল্লাহ গুলেনের অনুসারীদের আশ্রয় দেয় নর্ডিক এই দেশ দুটি। ২০১৬ সালের অভ্যুত্থান প্রচেষ্টার জন্য এই দলকেই অভিযুক্ত করে আঙ্কারা।

সর্বশেষ খবর