বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২ ০০:০০ টা

বায়ুদূষণে বছরে মারা যান ৯০ লাখ মানুষ

বায়ুদূষণে বছরে মারা যান ৯০ লাখ মানুষ

বিশ্বে নানা রকম দূষণে প্রতি বছর প্রায় ৯০ লাখ মানুষ মারা যান। বায়ু ও বিষাক্ত বর্জ্যরে দূষণে পরিবেশ দূষিত হয়ে ২০১৫ সাল থেকে প্রতিবছর এই পরিমাণ মানুষ প্রাণ হারিয়েছেন। এরপরও পরিবেশ দূষণ পরিস্থিতির অবনতি ঘটছে। সম্প্রতি একদল বিজ্ঞানী একটি গবেষণা নিবন্ধে এসব তথ্য জানান। গবেষণায় দেখা গেছে, ২০০০ সালের তুলনায় এখন গাড়ি, ট্রাক ও শিল্প থেকে বায়ু দূষণের মাত্রা ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৯ সালে শুধু যুক্তরাষ্ট্রেই দূষণের কারণে ১ লাখ ৪৩ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। তবে দূষণে প্রাণ হারানো দেশগুলোর তালিকায় প্রথম ১০ দেশের মধ্যে যুক্তরাষ্ট্রই একমাত্র শিল্পোন্নত দেশ। ৭ম স্থানে থাকা যুক্তরাষ্ট্রের আগের স্থানে রয়েছে বাংলাদেশ এবং পরে রয়েছে ইথিওপিয়া। ল্যানসেট জার্নালে ওই গবেষণাটি প্রকাশিত হয়েছে বলে জানিয়েছে আরব নিউজ।

গবেষণায় বিজ্ঞানীরা যুক্তরাষ্ট্রের গ্লোবাল বারডেন অব ডিজিসের ২০১৯ সালের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করেছেন। গ্লোবাল বারডেন অব ডিজিস নামে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের চলমান গবেষণায় বিশ্বজুড়ে বায়ুদূষণ পরিস্থিতি ও বায়ুদূষণের কারণে কত মানুষের মৃত্যু হচ্ছে সেই হিসাব করা হয়।

প্রথাগত দূষণে মৃত্যু কমলেও এখনো সেটা আফ্রিকা ও অন্যান্য উন্নয়নশীল দেশগুলোর জন্য প্রধান সমস্যা হিসেবে থেকে গেছে। আফ্রিকার তিন দেশ চাদ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, নাইজারে এখনো দূষণ সংক্রান্ত মৃত্যুর বড় কারণ দূষিত বায়ু, মাটি ও ঘরের ভিতরের দূষিত বায়ু।

খবরে জানানো হয়েছে, দূষণে সব থেকে বেশি মানুষের মৃত্যু হয় ভারত ও চীনে। দুই দেশে বছরে ২৪ লাখ মানুষ নানা রকম পরিবেশ দূষণে প্রাণ হারান। যদিও এই দুই দেশে প্রায় ২৭০ কোটি মানুষ বসবাস করেন। আর আফ্রিকার দেশগুলোর মধ্যে চাদ এবং সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক এই দেশ দুটিতে দূষণে প্রতি এক লাখ জনে ৩০০ জনের মৃত্যু হয়। এসব দেশে পানি দূষণ অত্যন্ত ভয়াবহ আকারে রয়েছে বলে গবেষণায় জানা গেছে।

সর্বশেষ খবর