শনিবার, ২১ মে, ২০২২ ০০:০০ টা

প্রথম বারের মতো এশিয়া সফরে জো বাইডেন

প্রথম বারের মতো এশিয়া সফরে জো বাইডেন

এশিয়া সফরে এসেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল দক্ষিণ কোরিয়ায় মার্কিন বিমান ঘাঁটি ওসানে বাইডেনকে স্বাগত জানান দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী পার্ক জিন। এ সময় কোরিয়ায় অবস্থানরত মার্কিন বাহিনীর কমান্ডিং জেনারেল ছাড়াও যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সমর্থকরা উপস্থিত ছিলেন।

গতকাল রাতে বাইডেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইয়োন সুক-ইয়োলের সঙ্গে সাক্ষাৎ করেছেন। স্যামসাং ইলেক্ট্রনিক্সের একটি প্লান্টে তাদের দেখা হবে বলে ধারণা করা হচ্ছে। আজ তাদের দিনব্যাপী কর্মসূচি রয়েছে। এই সফরে তিনি জাপান ও সৌদি আরবও যাবেন। সফরে মার্কিন বন্ধু দেশগুলোর প্রতিনিধিদের সঙ্গে একাধিক বিষয়ে আলোচনা করবেন। তবে এই পরিস্থিতিতে শক্তি প্রদর্শন করতে পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটাতে পারে উত্তর কোরিয়া বলে আশঙ্কা করছে ওয়াশিংটন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর এটাই বাইডেনের প্রথম এশিয়া সফর।

সিউল ও টোকিওতে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি নিয়ে আলোচনার পাশাপাশি দ্বিপক্ষীয় কয়েকটি ইস্যুতে আলোচনা করবেন বাইডেন। তাছাড়া জাপানে মার্কিন প্রেসিডেন্ট কোয়াড নেতাদের সম্মেলনেও যোগ দেবেন। এতে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অর্থনৈতিক রূপরেখা গঠন করা হবে। কোয়াডভুক্ত দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, জাপান, ভারত ও অস্ট্রেলিয়া।

সর্বশেষ খবর