সোমবার, ২৩ মে, ২০২২ ০০:০০ টা

মাঙ্কিপক্সকে জৈব অস্ত্র হিসেবে ব্যবহার করতে চেয়েছিল রাশিয়া!

মাঙ্কিপক্সকে জৈব অস্ত্র হিসেবে ব্যবহার করতে চেয়েছিল রাশিয়া!

করোনার ভয় না কাটতেই বিশ্বে ভয় ছড়াচ্ছে মাঙ্কিপক্স। বর্তমানে বিশ্বের একাধিক দেশে ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স ভাইরাস। এই পরিস্থিতিতে প্রশ্ন উঠছে তবে কী করোনার পর ফের মহামারি ডেকে আনবে এই ভাইরাস। সেই সময় সোভিয়েতের বিজ্ঞানীর কথায় তীব্র চাঞ্চল্য তৈরি হয়েছে। দুই যুগ আগে তিনি বলেছিলেন, সোভিয়েত মাঙ্কিপক্সকে বায়ো অস্ত্র হিসেবে ব্যবহার করতে চাইছে। ঠিক কী বলেছেন তিনি? কানাত আলিবেকভ নামক ওই বিজ্ঞানী দাবি করেছেন, ১৯৯০ সালের আগে পর্যন্ত মাঙ্কিপক্স ভাইরাসকে বায়ো অস্ত্র হিসেবে ব্যবহার করতে চেয়েছিল। একটি ব্রিটিশ সংবাদমাধ্যমের কাছে এই চাঞ্চল্যকর দাবিই করেছিলেন তিনি।

ইউরোপ, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়ার পরে এখন নতুন করে মাঙ্কিপক্স দেখা দিয়েছে ইসরায়েল এবং সুইজারল্যান্ডে। ওদিকে মাঙ্কিপক্স পজিটিভ ব্যক্তিদের সবার আগে কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দিয়েছে বেলজিয়াম। সেখানে ২১ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। ব্রিটিশ অ্যাসোসিয়েশন ফর সেক্সুয়াল হেলথ অ্যান্ড এইচআইভির প্রেসিডেন্ট ড. ক্লেয়ার ডিউস্ন্যাপ বলেছেন, আগামী কয়েক সপ্তাহে আক্রান্তের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বাড়বে। ব্রিটেনে যারা আক্রান্ত হয়েছেন তার মধ্যে ব্রিটিশ একটি শিশুর অবস্থা আশঙ্কাজনক। সব মিলিয়ে মোট ১৪টি দেশে এখন পর্যন্ত এই বিরল রোগ শনাক্ত করা হয়েছে। করোনাভাইরাসের উৎপত্তি নিয়ে চীনকে দায়ী করা হয়। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তো দাবিই করেছেন চীনা ল্যাবেই নাকি এই ভাইরাস তৈরি হয়েছে। যা হাতিয়ার হিসেবে ব্যবহার করছে সেই দেশ। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা সেই দাবি খারিজ করে দেয়। এবার নতুন করে গোটা বিশ্বে ছড়াচ্ছে মাঙ্কিপক্স ভাইরাস। এই পরিস্থিতিতে সোভিয়েতের প্রাক্তন বিজ্ঞানী বিস্ফোরক দাবি করলেন।

১৯৯৮ সালে একটি সাক্ষাৎকারে আলিবেকভ বলেছিলেন, ‘সোভিয়েত বায়ো অস্ত্র হিসেবে ভাইরাসের ব্যবহার করতে চেয়েছিল। এক্ষেত্রেও ভ্যাকসেনিয়া ভাইরাস, মাউসটক্স ভাইরাস, র‌্যাবিটপক্স ভাইরাস এবং মাঙ্কিপক্স ভাইরাসকে মডেল ভাইরাস হিসেবে পরীক্ষা করে দেখা হয়েছিল। তিনি আরও দাবি করেন, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পরও রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মাঙ্কিপক্সকে ‘ভবিষ্যতের বায়ো অস্ত্র’ হিসেবে ব্যবহার করার জন্য কাজ চালিয়ে গিয়েছিল। তার দাবি, ‘রাশিয়ার বায়োলজিক্যাল অস্ত্র ব্যবহার করার উদ্যোগ এখনো পুরোপুরি বন্ধ হয়নি।’

উল্লেখ্য, বিশ্বজুড়ে নতুন করে দাপট বাড়ছে মাঙ্কিপক্সের। এই ভাইরাস মানুষ থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে, অনেকটা করোনার মতো। যদিও সংক্রমণের ক্ষমতা দুই ভাইরাসের আলাদা। মাঙ্কিপক্স নিয়ে উদ্বেগের মধ্যেই এই দাবি কার্যত আলোড়ন ফেলে দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, বিশ্বে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২০। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন একটি বিবৃতি দিয়ে জানিয়েছে, ‘আমাদের মতে খুব দ্রুতগতিতে অন্য শহরগুলোতেও ছড়িয়ে পড়বে। যেসব দেশ করোনাভাইরাসে কাবু হয়নি সেখানেও ছড়িয়ে পড়বে এই ভাইরাস।’

এই মুহূর্তে ইতালি, সুইডেন, আমেরিকা, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কানাডা, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডসে যথাক্রমে পাঁচজন করে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ ছাড়াও স্পেন, ব্রিটেন এবং পর্তুগালে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা বেড়ে ২১ থেকে ৩০ হয়েছে। এই ভাইরাসই কী পরবর্তী মহামারি ডেকে আনবে? এ প্রসঙ্গে অবশ্য আশ্বস্ত করছেন বিশেষজ্ঞরা। তাঁদের কথায়, এই ভাইরাসই যে পরবর্তী মহামারি ডেকে আনবে এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।

সর্বশেষ খবর