বুধবার, ২৫ মে, ২০২২ ০০:০০ টা

মাঙ্কিপক্স ছড়ানোর কারণ জানাল হু

মাঙ্কিপক্স ছড়ানোর কারণ জানাল হু

করোনার আতঙ্ক এখনো পুরোপুরি কাটেনি। এই পরিস্থিতিতে নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে মাঙ্কিপক্স ভাইরাস। একাধিক দেশেও ছড়িয়ে পড়েছে মাঙ্কিপক্স ভাইরাস। এই ভাইরাস যাতে কোনোভাবে পরবর্তী মহামারি ডেকে না আনে সেজন্য এখন থেকেই সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করছে বিভিন্ন দেশ। কীভাবে রক্ষা পাওয়া যাবে মাঙ্কিপক্সের হাত থেকে? তবে কি নতুন করে বিশ্ববাসীকে টিকা নিতে হবে? কত দ্রুত ছড়িয়ে পড়বে এই ভাইরাস? যা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) বিশেষজ্ঞরা। লন্ডনে অবস্থিত আমেরিকান সংক্রামক রোগের এপিডেমিওলজিস্ট এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. ডেভিড হেম্যান দাবি করেছেন, সম্ভবত অনিরাপদ যৌন সংশ্রব থেকে ছড়াচ্ছে মাঙ্কিপক্স ভাইরাস। সম্প্রতি ইউরোপে দুটি রেভ পার্টিতে সমকামী যুগলের অসুরক্ষিত যৌন মিলনের পর ওই যুগলই মাঙ্কিপক্সে আক্রান্ত হন। এরপর এটি ইউরোপে ছড়াতে শুরু করে। তবে এ নিয়ে দ্বিমতও প্রকাশ করেছেন অনেক বিশেষজ্ঞ। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের কর্মকর্তা রিচার্ড পেবোজ জানান, ‘মাঙ্কিপক্স ভাইরাস সহজে ছড়ায় না। এই ভাইরাসের জন্য খুব বড় কোনো অসুখও বাধে না।’ তিনি আরও বলেন, ‘এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য যে টিকা ব্যবহার করা হয় তার অনেক পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে।’

কীভাবে ছড়ায় : কোনো আক্রান্ত ব্যক্তি বা পশুর সংস্পর্শে এলে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। জানা গেছে, একটি বিশেষ ধরনের ইঁদুরের শরীর থেকে ছড়ায় এই ভাইরাস। এ ছাড়াও রক্তের মাধ্যমেও এই ভাইরাস ছড়িয়ে পড়ে।  চিকিৎসা : স্মলপক্সের বিরুদ্ধে ব্যবহৃত ভ্যাকসিন এক্ষেত্রে ব্যবহার করা যায়। এ ছাড়াও নতুন টিকাও আবিষ্কার হয়েছে। এ ছাড়াও স্মলপক্সের চিকিৎসায় ব্যবহৃত একটি ড্রাগও মাঙ্কিপক্সের চিকিৎসায় ব্যবহৃত হয় বলে জানা  গেছে।

মাঙ্কিপক্সে আক্রান্ত ব্যক্তিদের দেহে বড় বড় ফোসকা পড়ে। শরীরে জ্বর থাকে, মাথা ব্যথা, গা হাত পায়ে ব্যথার মতো উপসর্গ দেখা যায়।

চিন্তিত ইউরোপ : বিশ্বজুড়ে প্রায় ২০টি দেশে মাঙ্কিপক্সে মানুষ আক্রান্ত হয়েছেন। জার্মানির স্বাস্থ্যমন্ত্রী সোমবার জানিয়েছেন, তিনি রবার্ট কখ ইনস্টিটিউটের রিপোর্ট দেখেছেন। সেখানে নিভৃতবাস ও একান্তবাসের যে সুপারিশ রয়েছে, তা তিনি ভেবে দেখছেন। দ্রুত তিনি নীতিনির্দেশিকা ঘোষণা করবেন। এখনো পর্যন্ত জার্মানিতে চারজনের শরীরে এই ভাইরাস পাওয়া গেছে।

ইইউর স্বাস্থ্য সংক্রান্ত এজেন্সি ইসিডিসি সোমবার বলেছে, মাঙ্কিপক্স বিশ্বজুড়ে সাধারণ মানুষের মধ্যে দ্রুত ছড়াবে এমন ঝুঁকির সম্ভাবনা কম। কিন্তু যারা মাঙ্কিপক্স আক্রান্তের সংস্পর্শে আসবেন, তারা এই রোগে আক্রান্ত হবেন। বিশেষ করে আক্রান্ত মানুষের সঙ্গে যৌন সংসর্গ করলে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও জানিয়েছে, মাঙ্কিপক্সকে প্রতিরোধ করা সম্ভব। এর ভাইরাস মিউটেট করছে, এমন উদাহরণ নেই।

যুক্তরাজ্যের হেলথ সিকিউরিটি এজেন্সি সোমবার জানিয়েছে, ইংল্যান্ডে মাঙ্কিপক্সে নতুন করে ৩৬ জন আক্রান্ত। সবমিলিয়ে ৫৬ জন এই রোগে আক্রান্ত হলেন।

সর্বশেষ খবর