সোমবার, ৩০ মে, ২০২২ ০০:০০ টা

এবার পুতিনের আয়ু নিয়ে আলোচনা

এবার পুতিনের আয়ু নিয়ে আলোচনা

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ক্যান্সারে আক্রান্ত। এরই মধ্যে মারাত্মক অসুস্থতার কিছু লক্ষণ ফুটে উঠেছে। তার দৃষ্টিশক্তি কমে গেছে। কিন্তু চশমা ব্যবহার করেন না। কারণ, এতে তার অসুস্থতা ধরা পড়ে যাবে। ব্রিটিশ মিডিয়ার কাছে এসব দাবি করেছেন গোয়েন্দা সংস্থা এফএসবির সাবেক এজেন্ট বরিস কারপিচকভ। সাবেক এ গোয়েন্দা বলেছেন, পুতিন আর দুই থেকে তিন বছরের বেশি বাঁচবেন না বলে জানিয়ে দিয়েছেন চিকিৎসকরা। সম্প্রতি টেলিগ্রামের একটি চ্যানেলে এ সংক্রান্ত খবর প্রকাশ হয়। তাতে সূত্র হিসেবে ব্যবহার করা হয়েছে ক্রেমলিনের ভিতরের কর্মকর্তাদের।

টেলিগ্রামের চ্যানেল জেনারেল এসভিআর-এর মতে, এ মাসের শুরুর দিকে সফলভাবে ক্যান্সারের অপারেশন করিয়েছেন পুতিন। তিনি চিকিৎসকদের পরামর্শ অনুসরণ করে সুস্থ হয়ে উঠছেন। তার চিকিৎসা অব্যাহত রাখা অত্যাবশ্যক।

এর কয়েক ঘণ্টা পরই রাষ্ট্রীয় টেলিভিশনে মিত্র আলেকজান্দার লুকাশেঙ্কোর সঙ্গে পুতিনকে সোচিতে বৈঠক করতে দেখা যায়। তারা যখন কথা বলছিলেন তখন পুতিনের পা অস্থিরভাবে নড়াচড়া করছিল। এ দৃশ্য ক্যামেরায় ধরা পড়েছে। অ™ভুতভাবে অঙ্গ নাড়াচাড়া করার দৃশ্য এ নিয়ে দ্বিতীয়বার ধরা পড়ে তার। এক সপ্তাহ আগে তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রহমানের সঙ্গে বৈঠক করেন তিনি। এরপরই গুঞ্জন ছড়িয়ে পড়ে যে, পুতিন পারকিনসন রোগে ভুগছেন। পুতিনের সঙ্গে বৈঠকের সময়ই তার অঙ্গ নড়াচড়ার বিষয়টি নোটিশ করেছিলেন ইমোমালি। একপর্যায়ে তিনি পুতিনের পায়ের দিকে তাকিয়ে ছিলেন। কিন্তু আলোচনায় এ প্রসঙ্গ উত্থাপন করেননি। তবে রুশ গণমাধ্যমে দাবি করা হয়, পুতিনের স্বাস্থ্য নিয়ে পশ্চিমা গণমাধ্যমে মিথ্যা তথ্য পরিবেশন করা হচ্ছে।

সর্বশেষ খবর