শুক্রবার, ৩ জুন, ২০২২ ০০:০০ টা

ইউক্রেন যুদ্ধ রূপ নিচ্ছে রাশিয়া-যুক্তরাষ্ট্র যুদ্ধে

ইউক্রেন যুদ্ধ রূপ নিচ্ছে রাশিয়া-যুক্তরাষ্ট্র যুদ্ধে

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে এবার রকেট সিস্টেম দিচ্ছে যুক্তরাষ্ট্র। এ অস্ত্রের নাম এম-১৪২ হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (ব্যবস্থা) তথা হিমার্স। এ হিমার্স ইউক্রেন যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারে বলে মনে করছেন সামরিক বিশ্লেষকরা। এ অস্ত্র সরবরাহের কড়া সমালোচনা করে রাশিয়া বলছে, ‘আগুনে ঘৃতাহুতি দিচ্ছে’ ওয়াশিংটন। ইউক্রেনে যুদ্ধকে দীর্ঘায়িত করতে চাইছে যুক্তরাষ্ট্র। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, যুক্তরাষ্ট্র ইচ্ছাকৃতভাবেই উত্তেজনা বাড়াচ্ছে।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া তার দেশের প্রায় ২০ ভাগ এলাকা দখল করে নিয়েছে। তবে রুশ বাহিনীর বিরুদ্ধে এখন পূর্বাঞ্চলীয় ডনবাস অঞ্চলেই মূল লড়াই হচ্ছে ইউক্রেনীয় বাহিনীর। পশ্চিমা মিত্রদের কাছে কিয়েভের চাওয়া অস্ত্রের মধ্যে দীর্ঘ সময় তালিকার শীর্ষে ছিল মধ্যমপাল্লার রকেট সিস্টেম।

তবে মার্কিন এ সিদ্ধান্তের সমালোচনা করে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, বাইডেনের ঘোষণা তৃতীয় কোনো দেশের ইউক্রেন সংঘাতে জড়িয়ে পড়ার ঝুঁকি তৈরি করেছে। অন্যদিকে জার্মান সরকার ইউক্রেনে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা পাঠানোর অঙ্গীকার করেছে। দেশটির চ্যান্সেলর বলেছেন, আধুনিক এ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনকে তাদের পুরো শহরকে রাশিয়ার বিমান হামলা থেকে রক্ষা করতে সমর্থ হবে। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র পেলে সেটি ইউক্রেনকে দূরের লক্ষ্যে আঘাত হানতে সক্ষম করে তুলবে বলে আশা করা হচ্ছে।

তবে যুক্তরাষ্ট্র এটি আগে দিতে ইচ্ছুক ছিল না এই ভয়ে যে এটি রাশিয়ার অভ্যন্তরে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে ব্যবহার করা হতে পারে। তবে এখন যুক্তরাষ্ট্র বলছে যে তেমন কিছু না করার বিষয়ে কিয়েভ নিশ্চয়তা দিয়েছে। বুধবার জো বাইডেন বলেছেন, মারণাস্ত্র রাশিয়ার সঙ্গে আলোচনায় ইউক্রেনকে শক্তিশালী করবে এবং একটি কূটনৈতিক সমাধানের পথ সুগম করবে। মার্কিন কর্মকর্তারা বলছেন, যুক্তরাষ্ট্র যে অস্ত্র সরবরাহ করবে তা ৭০ কিলোমিটার দূর থেকে লক্ষ্যবস্তুতে হামলা চালাতে সক্ষম।

বর্তমানে ইউক্রেনের কাছে যেসব কামান ও রকেট লঞ্চার রয়েছে, তার চেয়েও যুক্তরাষ্ট্রের এ রকেট অনেক বেশি দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। এগুলো রাশিয়ার রকেটের চেয়েও নিখুঁত বলে ধারণা করা হয়। এ ছাড়াও এগুলো অনেক বেশি দ্রুত রিলোড করা যায় এবং খুব দ্রুত এক জায়গা থেকে আরেক জায়গায় স্থানান্তর করা সম্ভব।

ইউক্রেন ভূখণ্ডের ২০ ভাগ নিয়ন্ত্রণ

করছে রাশিয়া : রাশিয়া এখন ইউক্রেন ভূখণ্ডের প্রায় ২০ শতাংশ নিয়ন্ত্রণ করছে। এই পরিধি বেলজিয়াম, লুক্সেমবার্গ এবং নেদারল্যান্ডসের সম্মিলিত আয়তনের চেয়েও বেশি। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ কথা বলেছেন। গতকাল সকালে লুক্সেমবার্গ পার্লামেন্টের ভাষণে জেলেনস্কি এ কথা বলেন বলে জানিয়েছে বিবিসি। তিনি বলেন, মস্কোর হাতে এখন প্রায় ১ লাখ ২৫ হাজার স্কয়ার কিলোমিটার আছে। এর মধ্যে আছে- ক্রিমিয়া এবং পূর্ব ইউক্রেনের কিছু অংশ, যেগুলো রাশিয়াপন্থি বাহিনী ২০১৪ সালে দখল করেছিল। এসব অঞ্চল মোটামুটিভাবে ইউক্রেনের ভূখণ্ডের ৭ শতাংশ। জেলেনস্কি বলেন, সম্প্রতি ১ হাজার স্কয়ার কিলোমিটারের বেশি অঞ্চল যুদ্ধের করালগ্রাসে চলে গেছে।

সর্বশেষ খবর