শনিবার, ৪ জুন, ২০২২ ০০:০০ টা

রাশিয়া-ইউক্রেন উভয়ে প্রত্যয়ী

♦ ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, জয় আমাদের হবেই। গৌরব ইউক্রেনের ♦ রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেছেন, ইউক্রেনে ঠিক করা লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত ‘বিশেষ সামরিক অভিযান’ চলবে

রাশিয়া-ইউক্রেন উভয়ে প্রত্যয়ী

১০১ দিনে পড়ছে রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ। রাশিয়ার একের পর এক ক্ষেপণাস্ত্র হামলায় ইউক্রেনের অনেক এলাকা ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। এই যুদ্ধে সুখ-শান্তি আর স্বপ্নভঙ্গ হচ্ছে লাখো ইউক্রেনীয়র। ভাঙা হৃদয়ের মতো ভাঙা দরজায় দাঁড়িয়ে মারিউপোল শহরের একজন বয়স্ক নারী পানি এবং মানবিক সহায়তা পাওয়ার জন্য অপেক্ষা করছেন -এএফপি

ইউক্রেনে রুশ আক্রমণের ১০০তম দিনে একটি ভিডিও বার্তা প্রকাশ করেছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ভিডিওতে তার সঙ্গে ছিলেন ঘনিষ্ঠ কয়েকজন মিত্র। এতে তিনি বলেছেন, জয় আমাদের হবেই।

জেলেনস্কি বলেন, ইউক্রেনের সশস্ত্র বাহিনী এখানে আছে, আমাদের দেশের জনগণ এখানে আছেন। আমরা ইতোমধ্যে ১০০ দিন ধরে ইউক্রেনকে রক্ষা করে আসছি। জয় আমাদের হবেই। গৌরব ইউক্রেনের।

এদিকে রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ গতকাল বলেছেন, ইউক্রেনে ঠিক করা লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত ‘বিশেষ সামরিক অভিযান’ চলবে। এর মাধ্যমে লুহানেস্ক ও দোনেৎস্কের কথা বুঝিয়েছেন তিনি।

ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল করতে ব্যর্থ হওয়ার পর রাশিয়া জানায়, তারা পুরো লুহানেস্ক ও দোনেৎস্ককে ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদীদের হাত থেকে ‘স্বাধীন’ করবে। এ ব্যাপারে পেসকোভ বলেন, আমাদের অন্যতম লক্ষ্য হলো লুহানেস্ক ও দোনেৎস্ক রিপাবলিকের জনগণকে রক্ষা করা। তাদের নিরাপত্তা নিশ্চিতে ব্যবস্থা নেওয়া হয়েছে এবং নির্দিষ্ট ফলাফল অর্জিত হয়েছে।

এদিকে বর্তমানে লুহানেস্কের প্রায় ৯০ ভাগ এলাকা রাশিয়া দখলে নিয়েছে। পুরো লুহানেস্ক দখল করতে তারা সেভেরোদোনেৎস্ক শহরে আক্রমণ চালাচ্ছে। এ শহরটির বেশিরভাগ অঞ্চলও রাশিয়ার দখলে আছে।

অন্যদিকে গতকাল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং আফ্রিকান ইউনিয়নের প্রধান ও সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সেল বৈঠক করেন।

এ বৈঠকের বিষয়টি নিয়ে কথা বলেছেন রুশ মুখপাত্র দিমিত্রি পেসকোভ। তিনি বলেছেন, পুতিন আফ্রিকান ইউনিয়নের নেতাকে ইউক্রেনের সত্যিকারের পরিস্থিতি সম্পর্কে বিশেষভাবে জানাবেন।

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গতকাল যে ভিডিও প্রকাশ করেছেন সেটি তার প্রেসিডেন্ট কার্যালয়ের সামনে থেকে ধারণ করা। তার সঙ্গে ইউক্রেনের প্রধানমন্ত্রীও ছিলেন।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আক্রমণের একদিন পর জেলেনস্কি একই জায়গা থেকে একই ধরনের প্রতিবাদী ভিডিও প্রকাশ করেছিলেন। পরে আরেকটি ভিডিওতে জেলেনস্কি পশ্চিমাদের আহ্বানে কিয়েভ ত্যাগের প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। 

এবার মহড়া শুরু করেছে রাশিয়ার প্যাসিফিক ফ্লিট : এবার প্রশান্ত মহাসাগরে মহড়া শুরু করেছে রাশিয়ার প্যাসিফিক ফ্লিট। সপ্তাহব্যাপী এ মহড়ায় ৪০টি জাহাজ ও ২০টি বিমান অংশ নিচ্ছে বলে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক প্রতিবেদনে জানিয়েছে- জুনের ৩ তারিখ থেকে শুরু হয়ে এ মহড়া চলবে ১০ তারিখ পর্?যন্ত। এ মহড়ার অন্য বিষয়গুলোও যুক্ত থাকবে। মহড়ায় জাহাজের সঙ্গে নৌবাহিনীর বিমান বহরও শত্রুর সাবমেরিনের সন্ধানে অংশ নেবে। তবে এ মহড়া ইউক্রেনের সীমান্ত থেকে হাজার হাজার কিলোমিটার পশ্চিমে প্রশান্ত মহাসাগরে অনুষ্ঠিত হচ্ছে। এদিকে সম্প্রতি রাশিয়ার পারমাণবিক বাহিনী রাজধানী মস্কোর উত্তর-পূর্বাঞ্চলের আইভানোভো প্রদেশে মহড়া চালিয়েছে।

সর্বশেষ খবর