শনিবার, ৪ জুন, ২০২২ ০০:০০ টা

রাশিয়াকে শায়েস্তা ও তেলের দাম কমাতে সৌদি যাচ্ছেন বাইডেন

রাশিয়াকে শায়েস্তা ও তেলের দাম কমাতে সৌদি যাচ্ছেন বাইডেন

চলতি মাসেই সৌদি আরব সফর করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার এ কথা জানানো হয়। হোয়াইট হাউস জানায়, এ মাসের শেষে ইসরায়েলে যাত্রাবিরতি করে দেশটির প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের সঙ্গে সাক্ষাৎ করার পর বাইডেন রিয়াদে যাবেন। সেখানে গালফ কো-অপারেশন কাউন্সিলের এ বছরের আয়োজক দেশ এবং সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও কাতারের মতো বন্ধুপ্রতিম আরব দেশগুলোর নেতাদের সঙ্গে তিনি দেখা করবেন। তবে এ সবকিছুকে ছাপিয়ে মোহাম্মদ বিন সালমানের সঙ্গে জো বাইডেনের করমর্দনের দৃশ্য সবার মনোযোগের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে।

কারণ সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ডের জেরে জো বাইডেন সৌদি আরবের সঙ্গে টানাপোড়েনের ইঙ্গিত দিয়েছিলেন। ক্ষমতায় আরোহণের প্রথম বছরেই সৌদি সফরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। তবে শেষ পর্যন্ত সেই নীতি থেকে সরে আসতে হচ্ছে। তেলসমৃদ্ধ দেশটির সঙ্গে সম্পর্ক পুনরুদ্ধারে এই মাসে রিয়াদ সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট। নিজ দেশে তিনি যখন তেলের মূল্য নিয়ন্ত্রণ এবং বাইরে রাশিয়াকে বিচ্ছিন্ন করে ফেলতে চাইছেন, তখন এই সফর হতে যাচ্ছে।

জানা গেছে, সৌদি আরব বাইডেনের দুই অগ্রাধিকার তেল উৎপাদন বৃদ্ধির এবং যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে শান্তি চুক্তির মেয়াদ বাড়াতে সহায়তা করার বিষয়ে সম্মত হওয়ার কয়েক ঘণ্টা পর এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয় বলে জানা গেছে।

সর্বশেষ খবর