শনিবার, ৪ জুন, ২০২২ ০০:০০ টা

ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা ও হামলা বেড়েছে : ব্লিনকেন

ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা ও হামলা বেড়েছে : ব্লিনকেন

ভারতে ধর্মীয় অসহিষ্ণুতা বেড়েছে। আর এ কারণে লোকজনের ওপর হামলা ও উপাসনালয় আক্রান্ত হওয়ার ঘটনাও বাড়ছে। এ মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ২০২১ সালের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতাবিষয়ক (আইআরএফ) প্রতিবেদন প্রকাশকালে তিনি এ কথা বলেন। খবর দ্য হিন্দুর।

গত বছর বিভিন্ন দেশের ধর্মীয় স্বাধীনতার অবস্থা মূল্যায়ন করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। মন্ত্রণালয়ের আইআরএফ বিভাগ এটি প্রস্তুত করে। এর নেতৃত্বে ছিলেন আইআরএফ দূত রাশাদ হুসাইন।

ভারতের ব্যাপারে ব্লিনকেন বলেন, ‘বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের দেশ ভারত। দেশটিতে বহু ধর্মবিশ্বাসের লোকজনের বসবাস। আমরা লোকজন এবং উপাসনালয়ের ওপর ক্রমবর্ধমান হামলার ঘটনা লক্ষ্য করেছি।’ প্রতিবেদনে ভারতের বিষয়ে বলা হয়, উত্তেজনা, মারধর, ভয়ভীতি প্রদর্শনসহ ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্যদের হত্যার ঘটনা ও হামলা মামলা বছরজুড়ে ঘটেছে। এসব ঘটনার মধ্যে গরু জবাই অথবা গরুর মাংস বিক্রির অভিযোগে অহিন্দুদের ওপর গো-রক্ষকদের হামলার ঘটনাও রয়েছে।

এতে ধর্মান্তর ঠেকাতে করা আইনের বিষয়টিও উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে গত বছর ভারতের ত্রিপুরা, রাজস্থান এবং জম্মু ও কাশ্মীরে কয়েকটি ঘটনায় মুসলিমদের পিটিয়ে হত্যার ঘটনাও উল্লেখ করা হয়।

সর্বশেষ খবর