মঙ্গলবার, ৭ জুন, ২০২২ ০০:০০ টা

ইউক্রেনকে এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাজ্য

ইউক্রেনকে এবার দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাজ্য

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রবিবার হুমকি দিয়েছিলেন, পশ্চিমারা ইউক্রেনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করলে মস্কো নতুন লক্ষ্যবস্তুতে আঘাত হানবে। তবে পুতিনের সেই হুমকি একেবারেই পাত্তা না দিয়ে এবার ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য। এর আগে দিনকয়েক আগে একই ধরনের সিদ্ধান্তের কথা জানায় যুক্তরাষ্ট্রও।

তবে ইউরোপের অন্য দেশগুলো বিশেষ করে জার্মানি, ফ্রান্স ও ইতালির মতো দেশ এ ক্ষেত্রে কিছুটা সংযত থাকার চেষ্টা করছে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ এমনকি রাশিয়ার ‘অপমান’ এড়িয়ে চলার পক্ষে সওয়াল করেছেন। এদিকে গতকাল যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনকে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আত্মরক্ষা করতে সহায়তা করার জন্য এমএলআরএস নামে পরিচিত একাধিক-লঞ্চ রকেট সিস্টেম উপহার দেওয়ার বিষয়ে লন্ডন-ওয়াশিংটনের সঙ্গে ঘনিষ্ঠভাবে সমন্বয় করেছে। এম২৭০ নামের ওই লাঞ্চার ৮০ কিলোমিটার (৫০ মাইল) দূর থেকে নির্ভুল হামলা চালাতে সক্ষম। ওই অস্ত্র ইউক্রেনীয় বাহিনীর সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ইউক্রেনকে হিমার্স মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম সরবরাহ করার ঘোষণা দেয়। এরপরই রবিবার পুতিন রাশিয়ার সংবাদ সংস্থাকে বলেন, যদি কিয়েভকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেওয়া হয়, ‘আমরা উপযুক্ত সিদ্ধান্ত নেব এবং এমন লক্ষ্যে আঘাত হানতে আমাদের অস্ত্র ব্যবহার করব, যেসব লক্ষ্যে আমরা আগে আঘাত করিনি।

সংঘাত দীর্ঘায়িত করাই কিয়েভে নতুন অস্ত্র সরবরাহের লক্ষ্য বলেও এ সময় মন্তব্য করেন তিনি।

তবে নতুন অস্ত্র সরবরাহের ঘোষণা সত্ত্বেও বাস্তবে সেই সরঞ্জাম যুদ্ধক্ষেত্রে কাজে লাগাতে কয়েক সপ্তাহ সময় লাগবে। একাধিক সামরিক বিশেষজ্ঞের মতে, তার আগেই রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চল দখলের উদ্যোগে সাফল্যের আশা করছে। তবে কিছু অঞ্চলে ইউক্রেনের সেনাবাহিনীর প্রতিরোধের মুখে রাশিয়াকে বেগ পেতে হচ্ছে। ব্রিটেনের মূল্যায়ন অনুযায়ীও সেখানে রুশ বাহিনীর অগ্রগতি অত্যন্ত ধীর।

জার্মানিসহ একাধিক দেশ ইউক্রেনকে ‘প্রতিরক্ষামূলক’ সামরিক সরঞ্জাম পাঠানোর ওপর জোর দিয়ে এসেছে। অর্থাৎ ইউক্রেনের ভূখণ্ডে রুশ হামলা প্রতিহত করতে সে সব অস্ত্রের উপযোগিতা রয়েছে। সীমানা অতিক্রম করে সরাসরি রাশিয়ায় হামলা চালানোর জন্য সেগুলো উপযুক্ত নয়। আমেরিকা ও ব্রিটেনও ক্ষেপণাস্ত্রের রেঞ্জ বা পরিসর যতটা সম্ভব কম রাখার নীতি মেনে চলছে। অর্থাৎ এখনো ইউক্রেনকে তেমন দূরপাল্লার কোনো ক্ষেপণাস্ত্র সরবরাহ করা হচ্ছে না, যদিও পূর্বাঞ্চল থেকে কিছু রকেট অবশ্যই রাশিয়ায় আঘাত হানতে পারে। তবে পুতিন কোণঠাসা হয়ে পড়লে পশ্চিমা বিশ্বের এমন ‘সংযম’ আদৌ গ্রাহ্য করবেন কি না, সে বিষয়ে সংশয় রয়েছে।

আরও এক রুশ জেনারেল নিহত : ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার আরও একজন জেনারেল নিহত হয়েছেন। গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর বেশ কয়েক জন রুশ জেনারেল নিহত হয়েছেন। খবর রয়টার্সের।

বার্তা আদান-প্রদানের অ্যাপ টেলিগ্রামে রাশিয়ার রাষ্ট্রীয় টিভির প্রতিবেদক আলেকজান্ডার স্লাদকোভের একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে। তাতে রাশিয়ার মেজর জেনারেল রোমান কুতুজোভ নিহত হওয়ার কথা বলা হলেও তিনি কোথায় ও কখন নিহত হয়েছেন, তা জানানো হয়নি। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ও এ নিয়ে কিছু বলেনি।

সর্বশেষ খবর