শনিবার, ১১ জুন, ২০২২ ০০:০০ টা

সাংবাদিক শিরীন হত্যার বিচার দাবি বাইডেনের কাছে

সাংবাদিক শিরীন হত্যার বিচার দাবি বাইডেনের কাছে

ইসরায়েলি সেনাদের হাতে নির্মমভাবে খুন হওয়া আল জাজিরার সাংবাদিক শিরীন আবু আকলেহ হত্যার দ্রুত তদন্ত এবং দায়ীদের বিচারের দাবিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছে তার পরিবার। শিরীনের ভাই অ্যান্টন আবু আকলেহ তার স্ত্রীকে নিয়ে বসবাস করেন জেরুজালেমে। তিনিও একজন মার্কিন নাগরিক। তিনি বলেছেন, শিরীনকে কে হত্যা করেছে তা নিশ্চিত হতে এখন পর্যন্ত কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। শিরীন গত ১১ মে পশ্চিম তীরে সংবাদ সংগ্রহ করার সময় হত্যার শিকার হন।

ওই সময় গুলিতে নিহত হন তিনি। ফিলিস্তিনি কর্তৃপক্ষ এবং পারিপার্শ্বিকতা বলছে, তাকে ইসরায়েলি সেনারা গুলি করে হত্যা করেছে।

অ্যান্টন আবু আকলেহ বলেছেন, তার বোনকে হত্যার এক সপ্তাহ পরে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, আমাদেরকে অবশ্যই নিরপেক্ষ মিডিয়াকে সুরক্ষা দিতে হবে ও টিকিয়ে রাখতে হবে। স্বচ্ছতা, বস্তুনিষ্ঠতা, সুশাসনের বিষয়ে অত্যাবশ্যকীয় কণ্ঠস্বরকে যারা স্তব্ধ করতে চায় তাদের জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। ইউক্রেনে নিহত সাংবাদিকদের পক্ষ অবলম্বন করে এ কথা বলেছেন বাইডেন।

এর ফলেই অ্যান্টন আবু আকলেহ তার অবস্থান পরিবর্তন করেছেন। কিন্তু হত্যাকান্ডের চার সপ্তাহ পেরিয়ে গেলেও শিরীন হত্যায় কিছু করা হয়নি বলে হতাশা প্রকাশ করেন তিনি।

অ্যান্টন আবু আকলেহ বলেন, আমি তাকে (বাইডেন) এসব দ্বিমুখী নীতি গ্রহণ বন্ধ করতে অনুরোধ করব। আমি মনে করি শিরীনকে ইসরায়েল বা অন্য যে কেউ হত্যা করুক, তার জবাবদিহিতা থাকা উচিত। আমাদের এটাই প্রয়োজন। যুক্তরাষ্ট্রে এবং যুক্তরাষ্ট্রের বাইরে সব মার্কিনির সুরক্ষা দেওয়ার দায়িত্ব মার্কিন প্রেসিডেন্টের। বিশ্বে সবচেয়ে শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র।

সর্বশেষ খবর