সোমবার, ১৩ জুন, ২০২২ ০০:০০ টা

ভারতে প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাজিক দেখাতে চান মমতা

ভারতে প্রেসিডেন্ট নির্বাচনে ম্যাজিক দেখাতে চান মমতা

ভারতে আগামী ১৮ জুলাই রাষ্ট্রপতি নির্বাচন। কিন্তু এ নির্বাচনে ফাঁকা মাঠে বিজেপিকে ছেড়ে দিতে রাজি নন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা ব্যানার্জি। তিনি বিজেপি জোটের প্রার্থীকে চরম প্রতিদ্বন্দ্বিতায় নিতে চান। মমতা এ প্রতিদ্বন্দ্বিতাকে বিজেপি বনাম বিরোধী জোটে রূপ দিতে চান। তাই তিনি সব অবিজেপি রাজনৈতিক নেতৃত্বকে একাট্টা করার চ্যালেঞ্জ নিয়েছেন। এ ক্ষেত্রে একটু সমস্যা ছিল কংগ্রেসের। কিন্তু স্বয়ং কংগ্রেস-প্রধান সোনিয়া গান্ধী ফোন করে অনুরোধ জানাতেই আসরে নামলেন বাংলার তৃণমূল নেত্রী। আগামী পরশু রাজধানী দিল্লির কনস্টিটিউশন ক্লাবে একটি জোট-বৈঠক আহ্বান করেছেন মমতা। আর তাতে যোগ দেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন দেশের সব অবিজেপি রাজ্য সরকারের মুখ্যমন্ত্রী এবং বিরোধী দলগুলোর সর্বোচ্চ নেতৃত্বকে।

 

মোট ২২ জন নেতানেত্রী-মুখ্যমন্ত্রীর নাম রয়েছে তালিকায়। কংগ্রেস থেকে সিপিএম, উত্তর থেকে দক্ষিণ ভারত, বিজেপির বন্ধু দল অথবা সমর্থক বস্তুত কেউই বাদ যাননি। আর তা থেকে স্পষ্ট যে, আগামী ১৮ জুলাই হতে চলা রাষ্ট্রপতি নিবার্চনে বিজেপি জোটের প্রার্থীকে বিপুল প্রতিদ্বন্দ্বিতায় ফেলতে বদ্ধপরিকর তৃণমূল কংগ্রেস নেত্রী।

ওই বৈঠকে কারা আসতে চলেছেন, সেটা নিয়ে এদিন থেকেই রাজনৈতিক মহলে জল্পনা ও আগ্রহ চরমে। স্বাভাবিকভাবে টেনশনে পড়েছে বিজেপি শীর্ষ নেতৃত্ব। কারণ, মমতার এ উদ্যোগ বাস্তবায়িত হলে টানটান উত্তেজনায় লড়াই হবে রাষ্ট্রপতি নির্বাচনে। সিংহভাগ বিরোধী ভোট একজোট হলে এবার গেরুয়া শিবিরের ধাক্কা খাওয়ার সম্ভাবনা প্রবল। প্রশ্ন উঠছে, কে হতে চলেছেন বিরোধীদের রাষ্ট্রপতি প্রার্থী? সূত্রের খবর, এনসিপি প্রধান শারদ পাওয়ারই তাদের প্রথম পছন্দ হওয়ার সম্ভাবনা। অভিজ্ঞতা এবং দেশের প্রায় সব দলের সঙ্গে দীর্ঘদিনের সংযোগ থাকার কারণে ৮১ বছর বয়সী এ মারাঠা স্ট্রংম্যানকে প্রাথমিকভাবে চাইছে বিরোধীদের একাংশ।

সর্বশেষ খবর