মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা

উত্তরপ্রদেশে ধ্বংস করা হচ্ছে মুসলিমদের বাড়িঘর

মহানবী হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে বিতর্কিত মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভে অংশ নেওয়ায় মুসলিমদের বাড়িঘর ধ্বংস করে দিচ্ছে ভারতের উত্তরপ্রদেশ কর্তৃপক্ষ। বিবিসি জানায়, স্থানীয় কর্তৃপক্ষ রবিবার মুসলিমদের মালিকানাধীন তিনটি বাড়ি গুঁড়িয়ে দিয়েছে, এসব বাড়ি অবৈধভাবে নির্মাণ করা হয়েছে বলে অভিযোগ তাদের; কিন্তু বাড়ির মালিকরা এ অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। মহানবী (সা.)-কে নিয়ে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাবেক দুই নেতার অবমাননাকর মন্তব্যের জেরে ওই প্রতিবাদ চলছে। এর পরিপ্রেক্ষিতে উত্তরপ্রদেশে তিন শতাধিক ব্যক্তিকে গ্রেফতারও করা হয়।

এসব বাড়ি ধ্বংসের নিন্দা জানিয়েছেন বিরোধীদলীয় নেতারা। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথের রাজ্য সরকার সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়কে লক্ষ্যস্থলে পরিণত করছে বলে অভিযোগ তাদের।

সমালোচকরা বলছেন, ২০১৪ সালে হিন্দু জাতীয়তাবাদী দল বিজেপি ক্ষমতায় আসার পর থেকে ভারতে ধর্মীয় মেরুকরণ আরও গভীর হয়েছে। গত কয়েক বছরে মুসলিমদের বিরুদ্ধে ঘৃণাসূচক মন্তব্য ও হামলা অনেক বেড়ে গেছে। আদিত্যনাথের গণমাধ্যম উপদেষ্টা মৃত্যুঞ্জয় কুমারের একটি টুইটও ক্ষোভের কারণ হয়েছে। বুলডোজার দিয়ে একটি ভবন ভাঙা হচ্ছে, এমন একটি ছবি টুইট করে তিনি লিখেছেন, ‘অবাধ্যরা মনে রাখবেন, প্রত্যেক শুক্রবারের পর একটি শনিবার আসবে।’

সর্বশেষ খবর