শিরোনাম
বৃহস্পতিবার, ১৬ জুন, ২০২২ ০০:০০ টা

এলিয়েন শনাক্তের দাবি চীনের

এলিয়েন শনাক্তের দাবি চীনের

এলিয়েন বা ভিনগ্রহী নিয়ে মানুষের আগ্রহের শেষ নেই। এই এলিয়েন নিয়ে গবেষণা করতে কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করছে যুক্তরাষ্ট্র। তবে এরমধ্যেই সম্প্রতি চীন দাবি করেছে তাদের একটি সংকেত আবিষ্কার করেছে, যা এলিয়েনের হতে পারে। এই দাবি করা হয় রাষ্ট্র-সমর্থিত সায়েন্স অ্যান্ড টেকনোলজি ডেইলির গতকালের একটি প্রতিবেদনে। কিন্তু, এই আবিষ্কার সম্পর্কে প্রকাশিত প্রতিবেদনটি কিছুক্ষণের মধ্যেই সরিয়ে ফেলা হয়। বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপ স্কাই আই চীনে অবস্থিত। সেখানে না কি ওই সংকেত ধরা পড়ে।

প্রতিবেদনে বলা হয়, এই সংকেতগুলো আগেরগুলোর থেকে আলাদা এবং দলটি এখন সেগুলো আরও তদন্ত করছে। গবেষণা দলের প্রধান বিজ্ঞানী ঝাং টঞ্জি বলেন, স্কাই আই-এর শনাক্ত করা ন্যারো-ব্যান্ড ইলেকট্রোম্যাগনেটিক সিগন্যালটি পূর্বে শনাক্ত করা সিগন্যালের চেয়ে আলাদা বলে উল্লেখ করা হয় প্রতিবেদনে।

তবে, সন্দেহজনক সংকেতগুলো এক ধরনের রেডিও ইন্টারফারেন্সও হতে পারে বলে উল্লেখ করেন বিজ্ঞানী ঝাং টঞ্জি। তবে প্রতিবেদনটি   পরে কেন সরিয়ে নেওয়া হয়েছে তা স্পষ্ট নয়, যদিও খবরটি ইতোমধ্যেই সামাজিক মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে। ২০২০ সালের সেপ্টেম্বরে আনুষ্ঠানিকভাবে কার্যক্রম শুরু করে স্কাই আই টেলিস্কোপ। ২০২০ সালে যখন টেলিস্কোপের কার্যক্রম শুরু হয়, সে সময় এর আগের বছরগুলোতে প্রাপ্ত ডেটা বিশ্লেষণে বেশ কিছু সংকেতের সন্ধান পায় বিজ্ঞানীরা। এরমধ্যে একটি সংকেত এসেছে ২০১৯ সালে। এ ছাড়া, চলতি বছরও আরেকটি সংকেতের সন্ধান পাওয়া যায় বলে উল্লেখ করেন ঝাং।

চীনের গুইঝোউ প্রদেশে অবস্থিত স্কাই আই টেলিস্কোপের ব্যাস ৫০০ মিটার। লো-ফ্রিকোয়েন্সি রেডিও ব্যান্ডে অত্যন্ত সংবেদনশীল এই টেলিস্কোপ। এটি এলিয়েন সভ্যতার সন্ধানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলে উল্লেখ করেন ঝাং। ব্লুমবার্গ

সর্বশেষ খবর