শনিবার, ১৮ জুন, ২০২২ ০০:০০ টা

মাঙ্কিপক্সে আফ্রিকায় ৬৬ জনের মৃত্যু

বিশ্বে এখনো দাপাচ্ছে করোনা। এই আবহেই মাঙ্কিপক্স ক্রমেই মহামারির আকার ধারণ করছে। বিশেষত মাঙ্কিপক্স ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে আফ্রিকার বিভিন্ন দেশে। জানা গেছে, মাস কয়েকের মধ্যে আফ্রিকার বিভিন্ন দেশে মাঙ্কিপক্সে মৃত্যু হয়েছে ৬৬ জনের। আর এ রোগে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৯৭ জন।  আফ্রিকা মহাদেশের শীর্ষ স্বাস্থ্য সংস্থা আফ্রিকা সেন্টারস ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (আফ্রিকা সিডিসি) ভারপ্রাপ্ত পরিচালক আহমেদ অগওয়েল ওউমা বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন।

উল্লেখ্য, মাঙ্কিপক্স এক প্রকার বিরল ও স্বল্প পরিচিত ভাইরাসজনিত অসুখ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী। ভাইরাসটির দুটি রূপান্তরিত ধরন রয়েছে মধ্য আফ্রিকান ও পশ্চিম আফ্রিকান। এই রোগের উপসর্গ হিসেবে জ্বর আসে। ত্বকে ফোঁড়া হয়। সর্দি, কাশি, গলা ব্যথাও দেখা দেয়। নতুন নাম পাবে মাঙ্কি পক্স : বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই মঙ্কিপক্সের নতুন নামকরণ করতে চলেছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, রোগটির নতুন নাম ঠিক করতে বিশেষজ্ঞদের সঙ্গে কাজ শুরু করার কথা জানিয়েছে সংস্থাটি। ভাইরাসজনিত কারণেই যে এটি রোগ সৃষ্টি করে, তা বোঝাতেই নতুন নামকরণ করতে চান বিজ্ঞানীরা। গত সপ্তাহে ৩০ জন বিজ্ঞানী লিখিত আবেদন জানান। এরপরই নাম পরিবর্তনের এই উদ্যোগ নেয় হু।

তারা আরও বলেন, ভাইরাসটিকে আফ্রিকান বলে উল্লেখ করা যথার্থ নয়। বৈষম্যমূলক। সম্প্রতি বিভিন্ন দেশে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬০০ জন। হু প্রধান টেডরোস আধানোম গেব্রেয়িসাস বলেছেন, ‘মাঙ্কিপক্সের সংক্রমণ অস্বাভাবিক ও উদ্বেগজনক। এ জন্য আন্তর্জাতিক স্বাস্থ্যবিধি মেনে আমি আগামী সপ্তাহে জরুরি বৈঠক ডেকেছি।

সর্বশেষ খবর