রবিবার, ১৯ জুন, ২০২২ ০০:০০ টা

‘অগ্নিপথ’ ইস্যুতে ভারতজুড়ে প্রতিবাদ বিক্ষোভ চলছেই

কলকাতা প্রতিনিধি

‘অগ্নিপথ’ ইস্যুতে ভারতজুড়ে প্রতিবাদ বিক্ষোভ চলছেই

নরেন্দ্র মোদি সরকারের চুক্তিভিত্তিক সেনা নিয়োগের বিতর্কিত ‘অগ্নিপথ’ প্রকল্প নিয়ে ক্রমেই ক্ষোভ বাড়ছে ভারতে। গতকালও এ নতুন প্রকল্পের বিরোধিতায় সারা দেশে বিক্ষোভ, প্রতিবাদ, অবরোধের নামে সহিংসতা অব্যাহত রয়েছে।

এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে গতকাল বিহারজুড়ে হরতালের ডাক দিয়েছে একাধিক যুব সংগঠনের একটি জোট। আর তাকে নৈতিক সমর্থন দিয়েছে রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি), হিন্দুস্তানি আওয়াম মোর্চা (হ্যাম) ও বিকাশশীল ইনশান পার্টি (ভিআইপি)-এর মতো কয়েকটি রাজনৈতিক দল। এর মধ্যেই রাজ্যটির জেহানাবাদে একটি ট্রাক ও একটি বাসে অগ্নিসংযোগ ঘটায় বিক্ষোভকারীরা। আরওয়াল জেলায় একটি অ্যাম্বুলেন্সে হামলা চালানো হয়, তাতে এক রোগী আহত হয়। সতর্কতা হিসেবে বিহারের ১২টি জেলায় ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হয়েছে। ইতোমধ্যে বিভিন্ন জায়গার সিসিটিভি ও ভিডিও ফুটেজ ক্ষতিয়ে দেখে সহিংসতাকারীদের চিহ্নিতকরণের কাজ চলছে বলে জানা গেছে। পাঞ্জাবের লুধিনায়ানায় রেলস্টেশনে ভাঙচুর চালায় বিক্ষোভকারীরা। সঙ্গে সঙ্গে পদক্ষেপ নেয় পুলিশও। এ ঘটনায় জড়িত সন্দেহে গ্রেফতার করা হয় ১০ জনকে। উত্তরপ্রদেশের মসৌধিতেও বিক্ষোভ প্রদর্শিত হয়। মসৌধিতে বিক্ষোভের খবর সংগ্রহ করতে গিয়ে বিক্ষোভকারীদের হামলার মুখে পড়ে গণমাধ্যমের কর্মীরাও।

এ ইস্যুতে কেন্দ্রের সমালোচনা করে কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী বলেছেন- ‘অগ্নিপথ’ একটি দিশাহীন প্রকল্প। সরকার যেভাবে দেশের যুব সমাজের কণ্ঠস্বরকে প্রত্যাখ্যান করছে-তা সত্যিই দুঃখজনক। আমি সব আন্দোলনকারীর কাছে আবেদন রাখব যে, তারা যেন অশান্তির পথ পরিহার করে শান্তিপূর্ণ আন্দোলন করে। ভারতের জাতীয় কংগ্রেস আপনাদের পাশেই আছে।’ দলের সাংসদ রাহুল গান্ধী বলেছেন, ‘যেভাবে কৃষকদের লাগাতার আন্দোলনের ফলে বিতর্কিত কৃষি আইন প্রত্যাহার করা হয়েছিল, ঠিক সেভাবেই সেনাবাহিনী নিয়োগ প্রকল্প ফিরিয়ে নেওয়ার জন্য মোদি সরকারের ওপর চাপ দেওয়া হবে।’ টুইট করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিশানা করে রাহুল এও জানান, ‘গত বছরে বিতর্কিত কৃষি আইনের পরিপ্রেক্ষিতে যেভাবে কৃষকদের কাছে ক্ষমা চেয়েছিলেন এবারও দেশের যুব সমাজের কাছে প্রধানমন্ত্রীর ক্ষমা চাওয়া উচিত।’ এদিকে দেশজুড়ে প্রতিবাদ-বিক্ষোভের মুখেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে সশস্ত্র পুলিশ বাহিনী, সিএপিএফ ও আসাম রাইফেলস নিয়োগে অগ্নিবীররা ১০ শতাংশ সংরক্ষণ পাবে। একই সঙ্গে বয়সসীমাতেও ছাড়ের ঘোষণা দেওয়া হয়েছে। এ দুই বাহিনীতে নিয়োগের ক্ষেত্রে অগ্নিবীরদের নির্ধারিত বয়সসীমার ওপর তিন বছরের ছাড় দেওয়া হবে। চলতি বছরেই যাদের অগ্নিপথ প্রকল্পের মাধ্যমে নিয়োগ করা হবে, তাদের ক্ষেত্রে আরও অতিরিক্ত দুই বছর, অর্থাৎ মোট পাঁচ বছর ছাড় দেওয়া হবে।

সর্বশেষ খবর