মঙ্গলবার, ২১ জুন, ২০২২ ০০:০০ টা

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাল ম্যাক্রোঁর দল

পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাল ম্যাক্রোঁর দল

ফ্রান্সের পার্লামেন্ট নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর জোট। ফ্রান্সের ৫৭৭ আসনের ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৮৯ আসন। কিন্তু ম্যাক্রোঁর মধ্যপন্থি জোট এনসেম্বলে পেয়েছে ২৪৫টি আসন। তারকা বামপন্থি নেতা জ্যঁ-লুক মেলেশঁ এ নির্বাচনে বাজিমাত করেছেন। বামপন্থি ও গ্রিনদের নিয়ে গঠিত তাঁর নিউ ইকোল্যজিক্যাল অ্যান্ড সোশ্যাল পপুলার ইউনিয়ন জোট পেয়েছে ১৩১ আসন। অন্য বামপন্থি দলগুলো পেয়েছে ২২ আসন। কট্টর ডানপন্থি মেরিন লঁ পেনের নেতৃত্বাধীন জোট ন্যাশনাল র‌্যালির আসন বেড়েছে। তারা পেয়েছে ৮৯টি আসন। ডানপন্থি রিপাবলিকানস (ইউডিআই) পেয়েছে ৬৪ আসন। দুই মাসেরও কম সময় আগে প্রেসিডেন্ট পদে পুনর্র্নির্বাচিত হয়েছিলেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ন্যাশনাল অ্যাসেম্বলি নির্বাচনে ভালো ফলাফল করেছে বাম-গ্রিন জোট ও কট্টর ডানপন্থিরা। খবর বিবিসি ও আল-জাজিরার।

পার্লামেন্ট নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা দিতে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছিলেন ম্যাক্রোঁ। কিন্তু তাঁর মধ্যপন্থি জোট কয়েক ডজন আসন হারিয়েছে।

এতে ফরাসি রাজনীতি আরও ভাগ হলো। সম্প্রতি এলিজাবেথ বর্নিকে প্রধানমন্ত্রী নিয়োগ দিয়েছিলেন ম্যাক্রোঁ। এ পরিস্থিতিকে নজিরবিহীন বললেন বর্নি। প্রেসিডেন্ট প্রাসাদ থেকে নিজের বাসভবনে ফিরে তিনি বলেন, আধুনিক ফ্রান্স কখনো এমন ন্যাশনাল অ্যাসেম্বলি দেখেনি।

সর্বশেষ খবর