বৃহস্পতিবার, ২৩ জুন, ২০২২ ০০:০০ টা

পথ পেল মার্কিন বন্দুক নিয়ন্ত্রণ আইন

বন্দুক নিয়ন্ত্রণ আইন প্রণয়নে প্রথম পদক্ষেপ নিয়েছে মার্কিন সিনেট। নতুন এই আইন কয়েক প্রজন্মের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ আইন হিসেবে বিবেচনা করা হচ্ছে। দ্বিদলীয় একটি গ্রুপের আনা খসড়া আইনটিতে অনুমোদন দিয়েছেন সিনেটররা। ফলে আগামী সপ্তাহে এটি আইনে পরিণত হওয়ার পথ সুগম হয়েছে। সূত্র : বিবিসি

আইনটি গুরুত্বপূর্ণ হলেও অনেক ডেমোক্র্যাট এবং অ্যাকটিভিস্ট ব্যাপক গুলিবর্ষণের ঘটনার প্রেক্ষাপটে আইনের প্রস্তাবগুলো অনেক কম। নতুন প্রস্তাবিত আইনে ২১ বছরের কম বয়সের বন্দুক ক্রেতাদের অতীত ইতিহাস কঠোরভাবে খতিয়ে দেখা হবে। বিলে হুমকি হিসেবে বিবেচিত মানুষের কাছ থেকে আগ্নেয়াস্ত্র অপসারণের জন্য ‘রেড ফ্ল্যাগ’ আইন বাস্তবায়নে অঙ্গরাজ্যগুলোকে উৎসাহিত করার জন্য অর্থায়নের আহ্বান জানানো হয়েছে।

এই আইনে মানসিক স্বাস্থ্য কর্মসূচি এবং স্কুল নিরাপত্তা উন্নয়নের জন্য ১৫ বিলিয়ন ডলারের ফেডারেল তহবিল অন্তর্ভুক্ত রয়েছে। এ ছাড়া আইনটিতে অবিবাহিত ঘনিষ্ঠ সহযোগীদের অপব্যবহারের জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের কাছে বন্দুক বিক্রি আটকাতে কথিত ‘বয়ফেন্ডলুফহোল’ বন্ধ করে দেওয়া হয়েছে।

কয়েক দশকের মধ্যে এই প্রথমবারের মতো প্রস্তাবিত বন্দুক সুরক্ষা আইন রিপাবলিকান এবং ডেমোক্র্যাটিক উভয় দলের সিনেটরদের কাছ থেকে এই স্তরের সমর্থন পেয়েছে। চূড়ান্ত খসড়াটি বিতরণের দুই ঘণ্টারও কম সময়ের মধ্যে মঙ্গলবার সন্ধ্যায় বিলটি ৬৪-৩৪ ভোটে অনুমোদন পেয়ে যায়।

বিলটিকে এখনো ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত হাউস অব রিপ্রেজেন্টেটিভের অনুমোদন পেতে হবে। সেখানে অনুমোদনের পর এটি প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে চূড়ান্ত অনুমোদনের জন্য পাঠানো হবে।

সর্বশেষ খবর