শুক্রবার, ১ জুলাই, ২০২২ ০০:০০ টা

এবার দনবাসের বাইরে চোখ রাশিয়ার

এবার দনবাসের বাইরে চোখ রাশিয়ার

ইউক্রেনের ক্রেমেনচাকে রুশ ক্ষেপণাস্ত্র হামলায় নিহতদের ফুল দিয়ে স্মরণ করছেন সাধারণ মানুষ -এএফপি

দনবাস প্রায় দখল। তাই এবার দনবাসের বাইরে দৃষ্টি দিচ্ছে রাশিয়া। ফলে ইউক্রেনের বিভিন্ন অংশে হামলা জোরালো করেছে রুশ সেনারা। ন্যাটো নেতারা যখন মাদ্রিদে বৈঠকে মিলিত হন, তখনই এ অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বুধবার তিনি বলেন, এর মধ্যে লিচিচানস্কের অবস্থা খুবই খারাপ। সেখানে যাচ্ছেতাই গোলাবর্ষণ করছে রাশিয়া। অন্যদিকে লুহানস্কের গভর্নর শেরহি হাইদাই বলেছেন, কিছুক্ষণ পর পর ক্ষেপণাস্ত্র এসে পড়ছে। লিচিচানস্কে তেলের প্রধান শোধনাগারে ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া। এই শহরটি লুহানস্ক থেকে ১০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। কর্তৃপক্ষ বলেছে, বুধবার কৃষ্ণ সাগরের পাড়ে বন্দরনগরী মিকোলায়েভে একটি আবাসিক ভবনে ১০টি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এতে নিহত হয়েছেন কমপক্ষে ছয়জন। উদ্ধারকর্মীরা সেখানে উদ্ধার অভিযানে কাজ করছিলেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এক রিপোর্টে বলেছে, মারিউপোলের একটি থিয়েটারকে আশ্রয়শিবির হিসেবে ব্যবহার করা হয়। তা টার্গেট করে ইচ্ছাকৃতভাবে রাশিয়া দুটি হামলা করেছে এ সম্পর্কে তথ্যপ্রমাণ আছে। এ অবস্থায় ইউক্রেনকে সামরিক সহায়তা হিসেবে আরও ১০০ কোটি পাউন্ড দিতে চেয়েছে ব্রিটেন। অন্যদিকে পশ্চিমা নিরাপত্তার জন্য সরাসরি সবচেয়ে বড় হুমকি হিসেবে রাশিয়াকে চিহ্নিত করেছে ন্যাটো।

এদিকে ইউক্রেনের স্নেক আইল্যান্ড থেকে সেনা প্রত্যাহার করে নিয়েছে রাশিয়া। রাশিয়া বলছে, কৃষ্ণ সাগর দিয়ে জাতিসংঘকে মানবিক করিডোর তৈরি করে দেওয়ার জন্য তারা এ উদ্যোগ নিয়েছে। যাতে সেখান দিয়ে ইউক্রেনের শষ্য বের করে আনা যায়। তবে স্নেক আইল্যান্ড থেকে রুশ সেনাদের সরে যাওয়াকে নিজেদের বিজয় হিসেবে দেখছে ইউক্রেন। ওদিকে ইউক্রেন যুদ্ধের সময় আটক দুই ব্রিটিশ নাগরিককে মৃত্যুদণ্ড না দেওয়ার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইটস। জার্মানিকে গ্যাস দেওয়ার জন্য যে নর্ড স্ট্রিম-১ পাইপলাইন, তাতে টেকনিক্যাল সমস্যার কথা উল্লেখ করেছে রাশিয়া। একে জার্মানির অর্থনীতি বিষয়ক মন্ত্রী রবার্ট হ্যাবেক খোঁড়া যুক্তি হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেছেন, পুতিনের সঙ্গে আমাদের গ্যাস বাণিজ্য নিয়ে বিরোধ দেখা দিয়েছে। তাই বলে এর কাজ তো বন্ধ হতে পারে না। জার্মান পত্রিকা সুডয়েচে’র এক রিপোর্ট জানায় মন্ত্রী আরও বলেছেন, সবাই রাজি। টেকনিশিয়ানরা রাজি। রাশিয়ান টেকনিশিয়ানরা রাজি। সবাই একমত যে নর্ড স্ট্রিম-১ দিয়ে এখনই শতকরা ১০০ ভাগ গ্যাস সরবরাহ করা সম্ভব। কিন্তু এক্ষেত্রে অজুহাত হিসেবে একটি টেকনিক্যাল সমস্যার কথা বলা হয়েছে। 

উল্লেখ্য, নর্ড স্ট্রিম-১ পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে বাল্টিক সাগরের নিচ দিয়ে ইউরোপে গ্যাস সরবরাহ করা হয়। কিন্তু টেকনিক্যাল সমস্যার কথা বলে এই তেল সরবরাহের প্রবাহ মস্কো স্থগিতও করতে পারে।

যুদ্ধ শেষ করতে তাড়া নেই পুতিনের : ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করার ১২৮তম দিন চলছে। দেশটির বেশকিছু শহর ইতোমধ্যে দখলে নিতে সক্ষম হয়েছে রুশ সেনারা। এমন পরিস্থিতিতে বিশেষ সামরিক অভিযান শেষ করার তাড়া অনুভব করছেন না বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। বুধবার তিনি নিজের এ মনোভাবের কথা জানান। খবর তাসের। রুশ প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান পরিকল্পনা অনুযায়ী চলছে এবং তা শেষ করার জন্য কোনো সময়সীমা পূরণের প্রয়োজন নেই। পুতিনের মতে, বিশেষ সামরিক অভিযানের লক্ষ্য হচ্ছে দনবাস অঞ্চল মুক্ত করা, সেখানে যারা বসবাস করছেন তাদের সুরক্ষা এবং ‘এমন পরিস্থিতি তৈরি করা যা রাশিয়ার নিরাপত্তা নিশ্চিত করবে’। পুতিন বলেন, খুব শান্ত ও ছন্দ অনুযায়ী কাজ চলছে। সেনারা এগিয়ে যাচ্ছে এবং লক্ষ্যবস্তুর দিকে পৌঁছে যাচ্ছে, যার জন্য তাদের নির্দেশ দেওয়া হয়েছিল। সবকিছুই চলছে পরিকল্পনা অনুযায়ী।

সর্বশেষ খবর