শিরোনাম
শনিবার, ২ জুলাই, ২০২২ ০০:০০ টা
বাইডেনের ক্ষমতা কমাল সুপ্রিম কোর্ট

ইচ্ছামতো কার্বন নিঃসরণ করতে পারবে বিদ্যুৎ কেন্দ্রগুলো

ইচ্ছামতো কার্বন নিঃসরণ করতে পারবে বিদ্যুৎ কেন্দ্রগুলো

জো বাইডেন

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নয়, শিল্পপতিদেরই প্রাধান্য দিলেন দেশটির সুপ্রিম কোর্ট। আদালত জানিয়ে দিল, বিদ্যুৎ প্রকল্প থেকে কার্বন নিঃসরণে লাগাম পরাতে ইচ্ছামতো নির্দেশিকা জারি করতে পারবে না সরকার। অর্থাৎ যুক্তরাষ্ট্রের পরিবেশগত সুরক্ষা সংস্থা (ইপিএ) তাদের ক্ষমতা হারিয়েছে। এই সংস্থা গ্রিনহাউস গ্যাস নিঃসরণ হ্রাস করার ক্ষমতা রাখত। যা সরাসরি প্রেসিডেন্ট জো বাইডেন তদারকি করতেন। বলা হচ্ছে এই রায়ে বড় ধরনের ধাক্কা খেল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু পরিকল্পনা। অবশ্য তিনি সুপ্রিম কোর্টের রায়কে ‘বিপর্যয়কর সিদ্ধান্ত’ বলে আখ্যা দিয়েছেন। তিনি এও বলেছেন, এ সিদ্ধান্ত জলবায়ু সংকট মোকাবিলায় তার উদ্যোগকে খর্ব করতে পারবে না।

বিবিসি জানায়, ইপিএ-এর বিরুদ্ধে মামলা করেছিল ওয়েস্ট ভার্জিনিয়া। মূলত রিপাবলিকান-নেতৃত্বাধীন ১৮টি রাজ্য এবং দেশের বৃহত্তম কয়লা কোম্পানিগুলোর পক্ষ থেকে ওয়েস্ট ভার্জিনিয়া এ মামলা করে। তাদের যুক্তি ছিল, সব অঙ্গরাজ্যে গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ কমানোর এখতিয়ার ইপিএর নেই। এই ১৯ রাজ্য শঙ্কায় ছিল যে, তাদের বিদ্যুৎ খাতে কয়লার ব্যবহার বন্ধ করতে বাধ্য করা হবে। এতে গুরুতর আর্থিক ক্ষতি হবে। শেষ পর্যন্ত সুপ্রিম কোর্ট মামলায় তাদের পক্ষেই রায় দিয়েছে। সুপ্রিম কোর্টের রক্ষণশীল ছয় বিচারপতি রক্ষণশীল রাজ্য এবং জীবাশ্ম জ্বালানি কোম্পানিগুলোরই পক্ষ নিয়েছেন। রায়ে তারা বলেছেন, নিঃসরণ কমানোর অবাধ ক্ষমতা ইপিএর নেই। আর এর বিপক্ষে মত দিয়েছেন তিনজন বিচারপতি।

১৯টি রাজ্যের মধ্যে মিসৌরির অ্যাটর্নি জেনারেল এরিক স্মিট এ রায়কে ‘বড় জয়’ বলে অভিহিত করেছেন। এতে করে বাইডেনের ইপিএ সংস্থা আর ‘চাকরির টুঁটি চিপে ধরার মতো নিয়মবিধি’ আরোপ করতে পারবে না বলে উল্লেখ করেন তিনি। সুপ্রিম কোর্ট অবশ্য ইপিএর ভবিষ্যতে এমন বিধিনিষেধ আরোপের ক্ষমতা পুরোপুরি কেড়ে নেয়নি। কিন্তু বলেছে, ইপিএর যে এমন বিধিনিষিধ আরোপের ক্ষমতা আছে তা কংগ্রেসকে স্পষ্টভাবে বলতে হবে। কিন্তু অতীতে দেখা গেছে, কংগ্রেস ইপিএর প্রস্তাবিত কার্বন নিঃসরণ হ্রাসের কর্মসূচি প্রত্যাখ্যান করেছে।

গ্রিন হাউস গ্যাস নিঃসরণে পৃথিবীতে দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা। প্রথম চীন।  কয়লা এবং প্রাকৃতিক গ্যাস থেকে বিদ্যুৎ উৎপাদন হলে প্রচুর কার্বন নিঃসরণ হয়। জো বাইডেন প্রশাসনের লক্ষ্য ছিল, ২০৩৫ সালের মধ্যে এই কার্বন নিঃসরণ শূন্যে নিয়ে আসা। সে জন্য নতুন  কিছু নীতি এনেছিল সরকার। তাতেই বাধা দিল সুপ্রিম কোর্ট। রায়ের পর বাইডেন তার অভিব্যক্তিতে বলেন, ‘আমাদের দেশকে  পেছনে ঠেলে দিল এই রায়। পরিবেশ দূষণ রোধের সদিচ্ছাকে প্রশ্নের মুখে ঠেলে দিল। নাগরিকদের স্বাস্থ্যরক্ষা এবং জলবায়ুর পরিবর্তন রোখার জন্য আইনের এক্তিয়ারে থেকে যা করতে হয়, করব। শক্ত হয়ে পদক্ষেপ করব।’

ডেমোক্র্যাট দলের প্রেসিডেন্ট আরও বলেন, দূষণ রোধে কী কী পদক্ষেপ করা যায়, সেই নিয়ে বিচার বিভাগের সঙ্গে তাঁর আইনি উপদেষ্টা দল কাজ করবে।

সর্বশেষ খবর