রবিবার, ৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করলেন অ্যাসাঞ্জ

যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আপিল করলেন অ্যাসাঞ্জ

উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ মার্কিন যুক্তরাষ্ট্রে তার প্রত্যর্পণ রোধ করতে লন্ডনের হাই কোর্টে আবেদন করেছেন। শুক্রবার অ্যাসাঞ্জের ভাই গ্যাব্রিয়েল শিপটন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেছেন, এটি তার এক দশকেরও বেশি সময় ধরে চলা আইনি লড়াইয়ের খুব সাম্প্রতিক পদক্ষেপ। যুক্তরাষ্ট্রের বিপুল সংখ্যক গোপনীয় সামরিক রেকর্ড ও কূটনৈতিক যোগাযোগের তথ্য প্রকাশ করেছিল উইকিলিকস। এ কারণে গুপ্তচরবৃত্তির একটি অভিযোগসহ ১৮টি ফৌজদারি অভিযোগে ৫০ বছর বয়সী অ্যাসাঞ্জকে বিচারের জন্য চাইছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটন বলেছে, অ্যাসাঞ্জের কর্মকাণ্ড অনেককেই বিপদে ফেলেছে। জুনে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল এ প্রত্যর্পণের অনুমোদন দেন। তার দফতর বলেছে, ব্রিটিশ আদালত অ্যাসাঞ্জের প্রত্যর্পণের সিদ্ধান্ত নিয়েছে। সেখানে মানবাধিকারের সঙ্গে সামঞ্জস্য ‘যথাযথ আচরণ’  করা হবে।

অ্যাসাঞ্জের ভাই গ্যাব্রিয়েল শিপটন জানান, অস্ট্রেলিয়ায় জন্মগ্রহণকারী অ্যাসাঞ্জের আইনি দল সেই সিদ্ধান্তের বিরুদ্ধে হাই কোর্টে আপিল করেছে।

অবশ্য আপিলের শুনানির জন্য আদালতের অনুমোদন লাগবে। সম্ভবত মামলাটি শেষ হতে কয়েক মাস সময় লাগবে। শিপটন রয়টার্সকে বলেন, এই দুঃস্বপ্নের অবসান ঘটাতে আমরা অস্ট্রেলিয়ান সরকারকে অবিলম্বে এই মামলায় হস্তক্ষেপ করার জন্য অনুরোধ করছি। সূত্র : রয়টার্স

 

সর্বশেষ খবর