সোমবার, ৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

পুরো লুহানস্ক দখলে নিল রাশিয়া

পুরো লুহানস্ক দখলে নিল রাশিয়া

ত্রাণই এখন সিভারস্ক শহরের মানুষকে বাঁচিয়ে রেখেছে -এএফপি

ইউক্রেনের পূর্ব দিকের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ শহর লিসিচানস্ক। লুহানস্ক অঞ্চলের শেষ ঘাঁটি হিসেবেও পরিচিত এই শহর। সেই শহরও দখল করে নিল রাশিয়া। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, শহরটি এখন পুরোপুরি তাদের সৈন্যদের দখলে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী এক বিবৃতিতে বলেন, তিনি প্রেসিডেন্ট পুতিনকে জানিয়েছেন পুরো লুহানস্ক অঞ্চল এখন ‘মুক্ত’। চার মাসেরও বেশি সময় ধরে যুদ্ধ চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। রুশ আগ্রাসনে ইউক্রেনের বিভিন্ন শহর কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। কিন্তু এখনো ইউক্রেনকে পুরোপুরি কব্জা করতে পারেনি রাশিয়া। তবে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ লুহানস্ক অঞ্চল রুশ দখলে চলে গেল।

লিসিচানস্ক শহরের পতনের এই দাবি সম্পর্কে ইউক্রেনের সেনাবাহিনীর পক্ষ থেকে এখনো কিছু শোনা যায়নি। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইউরিভ সাক বিবিসিকে বলেন, লিসিচানস্ক এখনো তাদের হাতছাড়া হয়নি। তবে তিনি স্বীকার করেন, ইউক্রেনীয় সৈন্যরা সেখানে প্রচ  হামলার মুখে পড়েছে। এদিকে বিবিসি জানিয়েছে, এখনো তারা নিরপক্ষে সূত্র থেকে লিসিচানস্ক পতনের রাশিয়ার দাবি যাচাই    করতে পারেনি। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাসের লুহানস্ক এবং দোনেৎস্ক থেকে ইউক্রেনীয় সৈন্যদের হটানোই এখন এই যুদ্ধে রাশিয়ার প্রধান লক্ষ্য। পুরো লুহানস্ক নিয়ন্ত্রণের পর এখন রুশ সৈন্যদের দোনেৎস্কের দিকে নজর দেবে বলে মনে করা হচ্ছে। তবে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইউরিভ বলেছেন, রাশিয়া লুহানস্ক নিতে পারলেও ডনবাসের ‘যুদ্ধ এখনো শেষ হয়নি।’ তিনি বলেন, দনেৎস্ক অঞ্চলের ‘অনেক বড় শহর’ এখনো ইউক্রেনীয় সৈন্যদের নিয়ন্ত্রণে। তিনি বলেন, ‘এসব শহরে গত দুই-তিন দিন ধরে প্রচ  রকম ক্ষেপনাস্ত্র এবং রকেট হামলা হচ্ছে, কিন্তু ‘দনবাসের যুদ্ধ এখনো বাকি।’ ওই কর্মকর্তা বলেন, ইউক্রেন ‘যথেষ্ট পরিমাণে’ ভারী কামান এবং অন্যান্য অস্ত্র পেতে চলেছে এবং তখন হারানো এসব অঞ্চল তারা মুক্ত করতে সমর্থ হবেন।

রাশিয়ার ভিতরে ক্ষেপণাস্ত্র হামলা : ইউক্রেনের সীমান্তের কাছে রাশিয়ার বেলগোরোদ শহরে বিস্ফোরণে কমপক্ষে তিনজন নিহত এবং বেশ কিছু অ্যাপার্টমেন্ট বিধ্বস্ত হয়েছে বলে স্থানীয় প্রশাসন জানিয়েছে। ইউক্রেনের উত্তরাঞ্চলীয় সীমান্ত থেকে বেলগোরোদের দূরত্ব ৪০ কিমি (২৫ মাইল)। রাশিয়া বলছে, ইউক্রেন বেলগোরোদে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তাদের বিমান বিধ্বংসী ব্যবস্থা তিনটি ইউক্রেনীয় টোচকা-ইউ দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বিধ্বস্ত করে দেয় যেগুলোর মাথায় ক্লাস্টার বোমা ছিল। সেগুলোর ধ্বংসাবশেষ একটি অ্যাপার্টমেন্টের ওপর পড়লে প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়েছে বলে রুশরা বলছে। তবে ইউক্রেন বলছে, উসকানি দেওয়ার উদ্দেশ্যে রুশরা নিজেরাই এসব হামলার ঘটনা সাজায়। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইউরিভ সাক বিবিসিকে বলেন, ‘বিভিন্ন সময়ে রুশ সেনা কর্মকর্তাদের ফোন কলে আড়ি পেতে আমরা প্রমাণ পেয়েছি অধিকাংশ সময় উসকানি দিতে রুশরা নিজেরাই এসব ঘটনা সাজায়।’ -বিবিসি

সর্বশেষ খবর