বুধবার, ১৩ জুলাই, ২০২২ ০০:০০ টা

আবের নিরাপত্তায় গলদ ছিল স্বীকার করল পুলিশ

জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী শিনজো আবের নিরাপত্তায় ত্রুটি ছিল, স্বীকার করে নিল স্থানীয় পুলিশ। প্রকাশ্য জনসভায় বন্দুকধারী আততায়ীর হাতে গুলিবিদ্ধ হয়েছিলেন শিনজো। তারপর হাসপাতালে চিকিৎসা চলাকালীন তাঁর মৃত্যু হয়। সেই শোকের আবহেই রবিবার জাপান সংসদের উচ্চকক্ষের নির্বাচন হয়েছে। প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা-সহ অন্যান্য হাই প্রোফাইল নেতাদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। ভোটের জন্য আলাদা করে নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছিল। নারা শহরের পুলিশ প্রধান টোমাওকি ওনিজুকা স্বীকার করেছেন, প্রাক্তন প্রধানমন্ত্রীকে পর্যাপ্ত নিরাপত্তা দেওয়া হয়নি। রবিবার তিনি জানিয়েছেন, ‘একথা মেনে নিতেই হবে যে নিরাপত্তা ব্যবস্থায় ত্রুটি ছিল।’ হিংসার জবাব দিতেই প্রাক্তন প্রধানমন্ত্রীর হত্যার পরও নির্ধারিত সূচি মেনেই ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আবের হত্যাকান্ডের পর শুক্রবার নির্বাচনী প্রচার বন্ধ করে দেওয়া হয়েছিল। কিন্তু তার পর দিনই, শনিবার ফের নির্বাচনী প্রক্রিয়া ও প্রচার শুরু করা হয়েছিল। শিনজো আবের মৃত্যুর পরে দেশজুড়ে শোকের আবহ। তবুও অধিকাংশ মানুষই ভোট দিতে এসেছিলেন।

শিনজো আবের মৃত্যুতে লাভবান হবে তাঁর দল লিবারাল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি), এমনটাই মত বিশেষজ্ঞদের। এমনিতেই সংসদের উচ্চকক্ষে সংখ্যাগরিষ্ঠতা রয়েছে এলডিপির। জাপানি সংবিধান অনুযায়ী, সংসদের উচ্চকক্ষের আসনগুলোর গুরুত্ব নিম্নকক্ষের আসনগুলোর তুলনায় অনেকটা কম। তবে, এই নির্বাচনকে গণভোট হিসেবে ধরা হয়। অর্থাৎ, এই ভোটের ফল বলে দেয়, নির্বাচিত সরকারের প্রতি দেশের জনগণের আস্থা বজায় আছে কি নেই।

সর্বশেষ খবর