শুক্রবার, ১৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

ইরানকে ঠেকাতে একাট্টা যুক্তরাষ্ট্র-ইসরায়েল

ইরানকে ঠেকাতে একাট্টা যুক্তরাষ্ট্র-ইসরায়েল

জো বাইডেন ও ইয়াইর লাপিদ

ইরানই আমেরিকা ও ইসরায়েলের মাথাব্যথার মূল কারণ। গতকাল বিষয়টি ফের জানান দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ। বাইডেন মধ্যপ্রাচ্য সফরের অংশ হিসেবে বুধবার ইসরায়েলে গেছেন। গতকাল জেরুজালেমে ইসরায়েলি নেতাদের সঙ্গে বৈঠক করেন। তাঁদের আলোচনায় প্রাধান্য পেয়েছে ইরান ইস্যু। বিষয়টি নিয়ে দুই নেতা যৌথ একটি চুক্তি সই করেছেন। যৌথ বিবৃতিতে তাঁরা বলেছেন, ইরানকে কোনোভাবেই পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশ হতে দেবেন না তাঁরা। ইরানকে নিয়ে যা দুই দেশের বড় ঘোষণা। বিবৃতিতে আরও বলা হয়েছে- ইরানকে পারমাণবিক অস্ত্রশক্তি সঞ্চার করা থেকে দূরে রাখতে যুক্তরাষ্ট্র তাদের জাতীয় যত শক্তি আছে তার সবই প্রয়োগ করবে। তা ছাড়া ইসরায়েলকে সামরিক সহায়তা অব্যাহত রাখার বিয়ষটিও জানানো হয় বিবৃতিতে।

২০১৬ সালে বারাক ওবামা প্রেসিডেন্ট থাকা অবস্থায় ইসরায়েলকে ১০ বছরের জন্য ৩৮ বিলিয়ন ডলার সামরিক সহায়তা দেওয়ার চুক্তি করেন। জো বাইডেন তখন ভাইস প্রেসিডেন্ট ছিলেন।

বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ইসরায়েলের প্রধানমন্ত্রী লাপিদ বলেন, ইরানকে পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশ হওয়া থেকে বিরত রাখার একমাত্র উপায় হলো ইরান যেন জানে মুক্তবিশ্ব বলপ্রয়োগ করবে। তিনি আরও বলেছেন, পারমাণবিক ইরান নামে কোনো কিছু থাকবে না। অন্যদিকে জো বাইডেন বলেন, তাঁর বিশ্বাস ইরানকে আটকানোর সবচেয়ে উত্তম উপায় হলো কূটনৈতিক তৎপরতা চালানো। ইসরায়েল-ফিলিস্তিনের দ্বন্দ্ব সমাধানে ‘দুই রাষ্ট্র’ নীতিই সবচেয়ে উত্তম পন্থা বলে মন্তব্য করেন জো বাইডেন। তেহরানের পক্ষ থেকে এ বিষয়ে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

সর্বশেষ খবর