রবিবার, ১৭ জুলাই, ২০২২ ০০:০০ টা

রাশিয়া থেকে দ্বিগুণ তেল আমদানি করেছে সৌদি

রয়টার্সের প্রতিবেদন

রাশিয়া থেকে দ্বিগুণ তেল আমদানি করেছে সৌদি

বিশ্বে অপরিশোধিত ক্রুড তেলের সবচেয়ে বড় রপ্তানিকারক দেশ সৌদি আরব। কিন্তু গত তিন মাসে (এপ্রিল থেকে জুন) দেশটি নিজেই রাশিয়ার কাছ থেকে আগের বছরের একই সময়ের চেয়ে দ্বিগুণ বেশি তেল আমদানি করেছে। গ্রীষ্মে বিদ্যুৎ কেন্দ্রগুলোতে জ্বালানি হিসেবে ব্যবহারের জন্য তারা এই তেল আমদানি করেছে। রেফিনিটিভ এইকন নামের একটি প্রতিষ্ঠানের ‘শিপ ট্র্যাকিং ডেটা’ বিশ্লেষণ করে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, এ বছরের এপ্রিল থেকে জুন পর্যন্ত মস্কোর কাছ থেকে ৬ লাখ ৪৭ হাজার টন জ্বালানি তেল আমদানি করেছে রিয়াদ। যেখানে আগের বছরের একই সময়ে আমদানি হয়েছিল ৩ লাখ ২০ হাজার টন। ২০২১ সালে সৌদি আরবে মোট তেল আমদানির পরিমাণ ছিল সাড়ে ১০ লাখ ৫০ হাজার টন। এ ছাড়া মিসরের কাছ থেকেও বড় আকারের তেল আমদানি করেছে সৌদি। যদিও মিসর নিজে রাশিয়ার কাছ থেকে রেকর্ড অঙ্কের তেল কিনেছে। জ্বালানি বিশ্লেষণ প্রতিষ্ঠান ভরটেক্সার তথ্য অনুযায়ী, জুনে মিসর থেকে দৈনিক ১ লাখ ১০ হাজার ব্যারেল তেল আমদানি করে সৌদি আরব। এর আগে কখনো এক মাসে দেশটির কাছ থেকে এত বেশি তেল আমদানি করেনি সৌদি। অন্যদিকে মিসর রাশিয়ার কাছ থেকে একই মাসে রেকর্ড দৈনিক ৭০ হাজার ব্যারেল তেল কিনেছে।

বিশ্বের জ্বালানি তেলের বাজারে সৌদি আরব সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হওয়া সত্ত্বেও গত কয়েক বছর ধরে রাশিয়া থেকে দেশটি তেল আমদানি করে। মূলত বিদ্যুৎ কেন্দ্রগুলোর জ্বালানি হিসেবে ব্যবহারের জন্য পরিশোধিত তেল কেনে দেশটি। এতে নিজেদের তেল পরিশোধন করতে হয় না বরং নিজেদের উৎপাদিত অপরিশোধিত ক্রুড বিশ্ববাজারে অপেক্ষাকৃত বেশি দামে বিক্রি করে।

সর্বশেষ খবর