রবিবার, ২৪ জুলাই, ২০২২ ০০:০০ টা

ইউক্রেন যুদ্ধে শত শত রুশ সেনা হতাহত হচ্ছেন : যুক্তরাষ্ট্র

ইউক্রেন যুদ্ধে শত শত রুশ সেনা হতাহত হচ্ছেন : যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র দাবি করেছে ইউক্রেন যুদ্ধে দৈনিক শত শত রুশ সেনা হতাহত হচ্ছেন। শুক্রবার মার্কিন প্রতিরক্ষা দফতরের একজন সিনিয়র কর্মকর্তা এমন দাবি করেছেন। গতকাল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।
ওই কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রের বিশ্বাস ইউক্রেনের যুদ্ধে প্রতিদিন রাশিয়ার সামরিক বাহিনীর শত শত সদস্য হতাহত হচ্ছেন। ঊর্ধ্বতন পর্যায়ে ক্ষয়ক্ষতির ফলে চেইন অব কমান্ড নিয়ে বিপাকে পড়েছে তারা। ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের নির্দেশে ইউক্রেনে কথিত বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এর প্রায় পাঁচ মাসের মাথায় ইউক্রেনের প্রায় এক-পঞ্চমাংশ এলাকার দখল নিয়েছে রুশ বাহিনী। সিআইএ পরিচালক উইলিয়াম বার্নস বলেছেন, যুক্তরাষ্ট্রের ধারণা ইউক্রেনে এ পর্যন্ত রুশ বাহিনীর প্রায় ১৫ হাজার সদস্য নিহত হয়েছেন। আহত হয়েছে আনুমানিক আরও ৪৫ হাজার সদস্য। ইউক্রেনেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইউক্রেন যুদ্ধে রুশ সেনাদের হতাহতের সংখ্যা নিয়ে সিআইএ প্রধানের মন্তব্যের ব্যাপারে রাশিয়ার তরফে অবশ্য তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এই যুদ্ধে নিজেদের সেনাদের হতাহতের সংখ্যাও স্পষ্ট করেনি মস্কো। এদিকে ইউক্রেন যুদ্ধ শুরুর পাঁচ মাসের মাথায় এসে দেশটিতে যুদ্ধবিমান পাঠানোর বিষয়টি বিবেচনা করছে মার্কিন সরকার। শুক্রবার ইউক্রেনের জন্য নতুন করে ২৭ কোটি ডলারের অস্ত্র সহায়তার প্যাকেজ ঘোষণার সময় এ কথা জানান মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি।
তিনি বলেন, যুদ্ধবিমান দেওয়ার বিষয়টি এমন কোনো পরিকল্পনা নয়, যা শিগগিরই বাস্তবায়ন করা হবে। বাইডেন প্রশাসন ইউক্রেনে যুদ্ধবিমান পাঠানোর সম্ভাবনা নিয়ে প্রাথমিক পর্যায়ের চিন্তাভাবনায় রয়েছে। আমেরিকা নতুন করে যে অস্ত্র সহায়তার প্যাকেজ ঘোষণা করেছে তার মধ্যে ১০ কোটি ডলারের ড্রোন রয়েছে। দনবাস অঞ্চলের বাইরেও রুশ সরকার সামরিক অভিযান বিস্তৃত করতে পারে বলে মস্কো ঘোষণা করার পর নতুন অস্ত্র সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে আমেরিকা।
এদিকে, ব্রিটেনের বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসন আবারও ঘোষণা করেছেন যে, তার ক্ষমতা ত্যাগের পরও ব্রিটিশ সরকার রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনের প্রতি সমর্থন দেওয়া অব্যাহত রাখবে। রয়টার্স।

সর্বশেষ খবর