মঙ্গলবার, ২৬ জুলাই, ২০২২ ০০:০০ টা
পিছু হটল রনিল সরকার

শ্রীলঙ্কায় বিক্ষোভের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার

শ্রীলঙ্কায় গণবিক্ষোভ নির্মূলে কঠোর অবস্থান থেকে পিছু হটেছে রনিল বিক্রমাসিংহে সরকার। নানামুখী চাপের মুখে গতকাল প্রেসিডেন্টের কার্যালয় থেকে প্রচারিত এক বিবৃতিতে বলা হয়েছে, রাজধানী কলম্বোসহ শ্রীলঙ্কার  যেকোনো স্থানে অহিংস বিক্ষোভ করা যাবে। সরকারবিরোধী বিক্ষোভ অহিংস হলে তাতে সরকারের আপত্তি নেই।  রয়টার্স, ডেইলি মিরর।

খবরে বলা হয়, সেনাবাহিনী দিয়ে প্রেসিডেন্টের কার্যালয় থেকে বিক্ষোভকারীদের উৎখাতের ঘটনায় কূটনীতিকদের উদ্বেগের পরিপ্রেক্ষিতে সুর নরম করতে বাধ্য হয়েছে লঙ্কা সরকার। গতকাল বিভিন্ন দেশের কূটনীতিকদের আশ্বস্ত করেছেন শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে। এরপরই বিবৃতি প্রচার করা হয়। তাতে বিক্ষোভের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা বলা হয়।

এর আগের খবর অনুযায়ী, কলম্বোয় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে প্রেসিডেন্ট বিক্রমাসিংহে বৈঠক করেছেন জানিয়ে একটি বিবৃতি দিয়েছে তাঁর কার্যালয়। তাতে বলা হয়েছে, ‘শান্তিপূর্ণ ও অহিংস বিক্ষোভের অধিকার চর্চার সুযোগ দেওয়া নিয়ে শ্রীলঙ্কার প্রতিশ্রুতির বিষয়টি (কূটনীতিকদের কাছে) পুনর্ব্যক্ত করেন প্রেসিডেন্ট বিক্রমাসিংহে।’ বিবৃতিতে আরও বলা হয়, ‘জানমালের ক্ষতি না করে রাজধানী শহর কলম্বোয় অহিংস প্রতিবাদ করার অনুমতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য গৃহীত ব্যবস্থা সম্পর্কেও কূটনীতিকদের অবহিত করা হয়েছে।’

উল্লেখ্য, গত শুক্রবার বিক্ষোভকারীদের ওপর সেনাবাহিনীর চড়াও হওয়ার ঘটনার নিন্দা জানান জাতিসংঘসহ পশ্চিমা দেশগুলোর কূটনীতিকরা। একই সঙ্গে সরকারকে সংযমী হওয়ার আহ্বান জানিয়ে তারা বলেন, বিক্ষোভ দমনে ক্ষমতার প্রয়োগ করলে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়া শ্রীলঙ্কার পরিস্থিতির আরও অবনতি ঘটবে।

প্রেসিডেন্ট ভবনে চুরির ঘটনায় গ্রেফতার : বিক্ষোভের সময় শ্রীলঙ্কার প্রেসিডেন্ট ভবনে চুরির ঘটনায় তিনজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে জানালার পর্দায় ঝোলানোর সোনার প্রলেপ দেওয়া ৪০টি পিতলের সকেট উদ্ধার করা হয়েছে। গ্রেফতার তিনজনের বয়স ২৮, ৩৪ ও ৩৭ বছর। তারা রাজগিরিয়ার ওবেসেকারাপুরের বাসিন্দা। তিনজনই সন্দেহভাজন মাদকাসক্ত বলেও জানিয়েছে পুলিশ। বিক্ষোভকারীরা ৯ জুলাই প্রেসিডেন্ট ভবনের নিয়ন্ত্রণ নিলে কিছু জিনিস সেখান থেকে খোয়া যায়। পরে পুলিশ বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে।

সর্বশেষ খবর