বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

মরুভূমির মাঝে ১২০ কিমি লম্বা বাড়ি!

মরুভূমির মাঝে ১২০ কিমি লম্বা বাড়ি!

আরব মরুভূমির মধ্যে নির্মাণ করা হচ্ছে ১২০ কিলোমিটার লম্বা বাড়ি। বিরাট সেই ইমারতের থাকতে পারবেন অন্তত ৫ লাখ মানুষ। তাঁদের জন্য থাকবে কৃষিজমি, স্টেডিয়াম থেকে শুরু করে বাজার ও স্বাস্থ্য কেন্দ্র। বাড়ির নিচে থাকবে রেল স্টেশন। লোহিত সাগরের কাছে আর-রুব-আল-খালি মরুভূমিতে এই প্রকল্প তৈরির পরিকল্পনা করেছে সৌদি আরব প্রশাসন।

এ পরিকল্পনাটি গোপনীয়। তবে গোপনীয় রাখা কয়েকশ পৃষ্ঠার নকশা হাতে পেয়েছে মার্কিন গণমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল। প্রকল্পটির নাম মিরর লাইন। এটি গড়ে উঠবে বাইরে কাচের আবরণে ঢাকা ৪৮৮ মিটার উচ্চতার দুটি সুদীর্ঘ ভবন নিয়ে। এ ভবনগুলো একে অপরের সমান্তরালে প্রায় ১২০ কিলোমিটার পর্যন্ত তৈরি করা হবে। দেশটির উপকূল, পার্বত্য, ও মরুভূমির বুক চিড়ে গড়ে উঠবে এ স্থাপনা।

এ দুটো ভবন একে অপরের সঙ্গে ওয়াকওয়ে দ্বারা সংযুক্ত করা হবে। অতি দ্রুতগতির ট্রেন চলবে ভবনগুলোর নিচ দিয়ে। এ প্রকল্প শেষ করতে খরচ হবে প্রায় এক ট্রিলিয়ন মার্কিন ডলার। বিশ্লেষকরা বলছেন, স্বপ্ন বিলাসী সৌদি রাজপুত্র মোহাম্মদ বিন সালমান যেন বাড়ির মধ্যেই আস্ত এক শহর বানিয়ে ফেলবেন। আর-রুব-আল-খালি মরভূমিতে এই ‘বিরাট বাড়ি’ তৈরির কাজ ইতিমধ্যেই শুরু করেছে সৌদি প্রশাসন। মধ্য এশিয়ার আর-রুব-আল-খালি হলো বিশ্বের দ্বিতীয় উষ্ণতম মরভূমি। ফলে এখানে বিশালাকার ইমারত নির্মাণ সহজ নয়। তবে ২০৩০-এর মধ্যে কাজ শেষ হোক চান সৌদির রাজপুত্র মোহাম্মদ বিন সালমান। যদিও প্রকৌশলীদের দাবি, প্রকল্পের কাজ সম্পূর্ণ শেষে হতে লেগে যাবে ৫০ বছর।

অতএব, ১০০০ বিলিয়ন ডলারের বাড়িতে থাকতে অপেক্ষা করতে হবে আরও কিছুদিন।

 

সর্বশেষ খবর