বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

পাকিস্তানের রাজনীতিতে ফের নাটক

পাকিস্তানের রাজনীতিতে ফের নাটক

পারভেজ এলাহী

আরেকটি নাটকীয় রাতের সাক্ষী হলো পাকিস্তানের রাজনীতি। মঙ্গলবার রাত ৯টায় পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের ছেলে হামজা শাহবাজের নিয়োগ ‘অবৈধ’ ঘোষণা করে রায় দেন সুপ্রিম কোর্ট। এরপর রাত ২টায় সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান-সমর্থিত চৌধুরী পারভেজ এলাহী নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন। এর আগে সুপ্রিম কোর্ট পাঞ্জাবের মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে ডেপুটি স্পিকার দোস্ত মোহাম্মদ মাজারির রুলিংয়ের বিরুদ্ধে রায় ঘোষণা করেন।  এতে মুখ্যমন্ত্রী নির্বাচন নিয়ে মাজারির রুলিংকে ‘অবৈধ’ ঘোষণার পর পিটিআইয়ের প্রার্থী পারভেজ এলাহীকে প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী ঘোষণা করা হয়।

প্রধান বিচারপতি ওমর আতা বান্দিয়ালের নেত্বত্বে বিচারপতি ইজাজুল আহসান ও বিচারপতি মুনিব আখতারের সমন্বয়ে গঠিত বেঞ্চ পাঞ্জাবের গভর্নর বালিঘ উর রেহমানকে পাঞ্জাব প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসেবে পারভেজ এলাহীকে শপথ পড়ানোর নির্দেশ দেন। তবে তিনি তা করতে অস্বীকার করার কারণে রাষ্ট্রপতি আরিফ আলভী পারভেজ এলাহীকে শপথ পড়ান। খবরে বলা হয়, রাষ্ট্রপতি আলভী পাঞ্জাবের নতুন মুখ্যমন্ত্রী এলাহীকে শপথ পড়াতে ইসলামাবাদ আনার জন্য বিশেষ উড়োজাহাজ পাঠিয়েছিলেন।

মুখ্যমন্ত্রী নির্বাচনে পারভেজ এলাহী পেয়েছিলেন ১৮৬ ভোট আর হামজা শাহবাজ পেয়েছিলেন ১৭৯ ভোট। এই সিদ্ধান্ত প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের জন্য বড় ধাক্কা হিসেবেই দেখছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। এপ্রিল মাস থেকে পাঞ্জাব প্রদেশে রাজনৈতিক অস্থিরতা চলছে। শুক্রবার এটি একটি নতুন মোড় নেয় যখন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এলাহীকে সমর্থন জানায়। তবে তাকে বিজয়ী ঘোষণা করা হয়নি।

সর্বশেষ খবর