বৃহস্পতিবার, ২৮ জুলাই, ২০২২ ০০:০০ টা

ভারতে বাড়ছে মাঙ্কিপক্স

ভারতে বাড়ছে মাঙ্কিপক্স

ভারতে ভয় বাড়াতে শুরু করেছে মাঙ্কিপক্স। গতকাল দিল্লিতে চার জনের শরীরে মাঙ্কিপক্স মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানী সতর্কতা ঘোষণা করেছেন। কর্তৃপক্ষ ইতোমধ্যে আক্রান্ত রোগীদের রক্তের নমুনা জিনোম সিকুয়েন্সিংয়ের জন্য পাঠানো হচ্ছে। পাশাপাশি তাদের আলাদা রেখে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। ভারতে মাঙ্কিপক্স আক্রান্ত রোগীর খোঁজ প্রথম পাওয়া যায় কেরালায়। তারপর সেখানে আরও কয়েকজন রোগীর সন্ধান পাওয়া গেছে। তারা সবাই বিদেশ থেকে ভারতে এসেছিলেন। ভারতের গণমাধ্যম এনডিটিভিকে ডাব্লিউএইচও-র মুখ্য বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, এখনই সতর্ক না হলে মাঙ্কিপক্স নিয়ে সমস্যা বাড়তে পারে। ফলে দ্রুত ব্যবস্থা নিতে হবে। সৌম্যা জানিয়েছেন, ১৯৭৯-৮০ সালের পর ভারতে আর স্মল পক্সের ভ্যাক্সিন দেওয়া হয়নি। মাঙ্কিপক্স যেভাবে ছড়াতে শুরু করেছে, তাতে টিকাকরণ নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে। প্রয়োজনে আবার ওই টিকা দেওয়া প্রয়োজন বলে মনে করেন তিনি।

এদিকে কয়েক মাসে মাঙ্কিপক্সে আক্রান্ত সর্বোচ্চে পৌঁছাতে পারে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- হু’কে সতর্ক করেছে বিশেষজ্ঞরা। তারা বলছে, বর্তমানে প্রতি দুই সপ্তাহে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হচ্ছে। তবে মাঙ্কিপক্স তার পিক-এ বা সর্বোচ্চে পৌঁছাতে আরও কয়েক মাস সময় লাগবে। হু এর ইউরোপ বিভাগ তার পূর্বাভাসে বলেছে, ২ আগস্টের মধ্যে মাঙ্কিপক্সে আক্রান্তের সংখ্যা ৮৮টি দেশে কমপক্ষে ২৭ হাজার ছাড়িয়ে যাবে। সর্বশেষ এই সংখ্যা যখন নির্ধারণ করা হয়েছিল, তখন প্রায় ৭০টি দেশে আক্রান্তের এই সংখ্যা ছিল ১৭ হাজার ৮০০। বিশ্বের বিভিন্ন প্রান্তের বিজ্ঞানীরা রয়টার্সকে বলেছেন, এর বাইরে পূর্বাভাস করা খুব কঠিন। কয়েক মাসের জন্য বা তার চেয়ে বেশি সময়ের জন্য এই সংক্রমণ স্থায়ী হতে পারে।

লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিনের প্রফেসর জিমি হোয়াইটওয়ার্থ বলেছেন, তিনি মনে করেন আগামী চার থেকে ছয় মাসের মধ্যে এই ভাইরাসের সংক্রমণের আধিক্য ঘটতে পারে। ব্রিটেনে যৌন স্বাস্থ্য বিষয়ক সংগঠনগুলো বলেছে, তারা সম্প্রতি হিসাব কষে দেখেছে, এই সংক্রমণের শিকার হতে পারে ১ লাখ ২৫ হাজার মানুষ। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর